Home / জাতীয় / সীমান্তে সেনাদের সন্দেহজনক গতিবিধি, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

সীমান্তে সেনাদের সন্দেহজনক গতিবিধি, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

যমুনা নিউজ বিডিঃ বাংলাদেশের সীমান্তবর্তী রাখাইন রাজ্যে মিয়ানমার হঠাৎ করে সৈন্য জমায়েতের কারণ জানতে ঢাকাস্থ মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে তাকে ডেকে পাঠানো হয়। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘটনার কড়া প্রতিবাদ জানিয়ে দেশটির রাষ্ট্রদূতকে একটি চিঠি দেয়া হয়।

রোববার (১৩ সেপ্টেম্বর)  মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে মন্ত্রণালয়ে ডেকে বাংলাদেশের উদ্বেগের কথা জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার সেলের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেন। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানানো হয়।

সীমান্ত এলাকার অন্তত তিনটি পয়েন্টে সৈন্যদের ”ব্যাপক সংখ্যক” উপস্থিতি দেখা গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।গত শুক্রবার সকাল থেকে মাছ ধরার ট্রলারে করে সীমান্তের নিউন ছুয়াং, মিন গা লার গি ও গার খু ইয়া পয়েন্টে দেশটির সৈন্যরা জড়ো হতে থাকে। মাছের ট্রলারের উপরের অংশে কাঠ বসিয়ে, নিচে সৈন্যদের থাকার জায়গা করে দিয়ে কৌশলে প্রায় হাজারখানেক সৈন্যকে তারা জড়ো করেছে।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাসে কোনো একটি গ্রুপ মিয়ানমারের নিরাপত্তা ক্যাম্পে হামলা চালায়। তারপর মিয়ানমারের সেনাবাহিনী দেশটির সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে অভিযান চালিয়ে নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা, নারীদের ধর্ষণ এবং বাড়িঘরে অগ্নিসংযোগ করে। এতে দলে দলে রোহিঙ্গা বাংলাদেশে আসতে থাকে।  বর্তমানে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয়ে আছেন।

Check Also

বগি লাইনচ্যুত : ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ

যমুনা নিউজ বিডিঃ গাজীপুরে মালবাহী ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকার সঙ্গে খুলনা, রাজশাহী, …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com