Home / শিল্প সাহিত্য / সিলেটে বরাক-সুরমা নাট্যোৎসব শুরু বৃহস্পতিবার

সিলেটে বরাক-সুরমা নাট্যোৎসব শুরু বৃহস্পতিবার

যমুনা নিউজ বিডি ঃ জেলায় শুরু হচ্ছে শিকড়ের সন্ধানে শ্রীহট্ট-কাছাড় খ্যাত ‘বরাক-সুরমা নাট্য উৎসব’। সিলেটের নাট্য সংগঠন কথাকলি’র আয়োজনে বৃহস্পতিবার বিকেল ৫টায় নগরীর রিকাবীবাজারস্থ মুক্তমঞ্চে নাট্য উৎসবের উদ্বোধন হবে, চলবে ১৬ মার্চ পর্যন্ত।
উৎসবে সিলেটের ৪টি ও ভারতের শিলচরের ৪টিসহ মোট ৮টি নাটক পরিবেশন করা হবে। এছাড়াও উৎসবের শেষ দিন সমাপনি দিনে একক নৃত্য পরিবেশন করবেন ভারতের শিলচরের সত্যজিৎ বসু জয়, শিলচরের দলছুট পরিবেশন করবে গান, প্রদান করা হবে গুণীজন সংবর্ধনা।
দুই বাংলার এ উৎসব নিয়ে কথাকলি সিলেটের সভাপতি শামিমা চৌধুরী বলেন, দেশ ভাগের পূর্বে বর্তমান বরাক উপত্যকা শ্রীহট্ট-কাছাড় বা সুরমা উপত্যকা হিসেবে পরিচিত ছিল। কিন্তু দেশ ভাগের পর শ্রীহট্ট জেলার সিংহ ভাগ বাঙলা ভাষাভাষী মানুষ যুক্ত হয় পূর্ব পাকিস্তানে। আর কাছাড় জেলার কিছু অংশ রয়ে যায় ভারতে।
তিনি আরও বলেন, শ্রীহট্ট-কাছাড় রাজনৈতিক, প্রশাসনিক দিক থেকে বিবর্তন ঘটলেও প্রাকৃতিক ও সাংস্কৃতিক দিক থেকে কোন পরিবর্তন ঘটেনি। সুতরাং আমরা চাই আমাদের বর্তমান প্রজন্মের কাছে দুই বাংলার সংস্কৃতি তুলে ধরতে। এজন্য সুরমা-বরাক নাট্য উৎসবের আয়োজন।
এ উৎসবের মধ্য দিয়ে দুই বাঙলার সংস্কৃতির বিনিময় ঘটবে জানিয়ে তিনি বলেন, ভারতের হাইলাকান্দি, শিলচর, করিমগঞ্জ এলাকায় কথাকলি সিলেট বেশ কয়েকবার গিয়ে বিভিন্ন পরিবেশনা করে এসেছে। কিন্তু ওই অঞ্চলের কোন সংগঠনকে এখনো আমন্ত্রণ জানিয়ে আনা সম্ভব হয়নি। তাই দুই বাঙলার সংস্কৃতি বিনিময়ের লক্ষ্যেই এ আয়োজন।
৯ দিনব্যাপি কর্মসূচির মধ্যে রয়েছে ৮ মার্চ, বৃহস্পতিবার কথাকলির পরিবেশনায় নাটক- দূর্ব্বিনশাহ, ৯ মার্চ, শুক্রবার নৃত্যশৈলী সিলেটের পরিবেশনায় নৃত্যনাট্য- মহাজনের নাও, ১০ মার্চ, শনিবার
নান্দনিক নাট্যদল, সিলেটের পরিবেশনায় নাটক- হাসনরাজা, ১১ মার্চ, রোববার লিটল থিয়েটারের পরিবেশনায় নাটক- ভাইবে রাধারমন, ১২ মার্চ, সোমবার দশরূপক সাংস্কৃতিক সংস্থা, শিলচরের পরিবেশনায় নাটক- শেকড় সন্ধানে, ১৩ মার্চ, মঙ্গলবার গণ-সুর সাংস্কৃতিক সংস্থা, শিলচরের পরিবেশনায় নাটক- শেষ সংলাপ, ১৪ মার্চ, বুধবার একই সংগঠনের পরিবেশনায় নাটক- লিগ্যাসি কোড ১৯-০৫-১৯, ১৫ মার্চ বৃহস্পতিবার বিবর্তন থিয়েটার গ্রুপ, হাইলাকানন্দি, ভারতের পরিবেশনায় নাটক- আজ বসন্ত, ১৬ মার্চ ২০১৮, শুক্রবার সমাপনী অনুষ্ঠান ও গুণীজন সংবর্ধনা।
প্রতিদিন সন্ধ্যা ৭টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে চলবে নাটক। এছাড়াও কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে উৎসব চলাকালে প্রতিদিন সন্ধ্যায় নাটক শুরুর আগে থাকছে বাউল গান।

Check Also

কুমিল্লার চলন্ত সিএনজিতে ছিঁড়ে পড়ল বিদ্যুতের তার, নিহত ৪

যমুনা নিউজ বিডি ডেস্ক : কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা ইউনিয়নে সিএনজিচালিত অটোরিকশার ওপর বৈদ্যুতিক তার ছিঁড়ে …

Powered by themekiller.com