Breaking News
Home / সারাদেশ / রাজশাহী বিভাগ / সিরাজগঞ্জে বিশ্ব ডিম দিবস উদযাপিত

সিরাজগঞ্জে বিশ্ব ডিম দিবস উদযাপিত

তারিকুল আলম, সিরাজগঞ্জঃ প্রাণীজ  আমিষের চাহিদা পূরণ  স্বাস্থ্যবান মেধাবী জাতি গঠনসহ  সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানো লক্ষ্যে প্রতিদিন  ডিম খাই রোগ প্রতিরোধে  ক্ষমতা বাড়াই প্রতিবাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে বিশ্ব ডিম দিবস-২০২০ উদযাপিত হয়েছে।দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে শুক্রবার সকালে জেলা প্রাণিসম্পদ  কর্মকর্তার কার্যালয়ে  সামনে  থেকে  বণার্ঢ্য র‌্যালি বের হয় এবং  আবার একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রাণিসম্পদ বিভাগ  ও বাংলাদেশ  পোল্ট্রি  ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন  সিরাজগঞ্জ  জেলা শাখার আয়োজনে  প্রাণিসম্পদ কর্মকর্তা  সম্মেলন কক্ষে এক  আলোচনা  সভায় উপজেলা প্রাণিসম্পদ  কর্মকর্তা  ডাঃ মোঃ হারুন  অর রশিদ এর সভাপতিত্বে  এবং  সঞ্চালনায় প্রধান  অতিথির বক্তব্য  রাখেন  জেলা প্রাণিসম্পদ  কর্মকর্তা  আলহাজ্ব  ডাঃ মোঃ আখতারুজ্জামান  ভূইঁয়া।বিশেষ  অতিথির বক্তব্যে  রাখেন, বাংলাদেশ  পোল্ট্রি  ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন  সিরাজগঞ্জ  জেলা শাখার সভাপতি  এস এম ফরিদ, সাধারণ  সম্পাদক  মোঃ রফিকুল  ইসলাম , ডাঃ মোছাঃ মৌসুমী খাতুন, পোল্ট্রি  উন্নয়ন  অফিসার , কৃষিবিদ  মোছাঃ সায়লা সারমিন,মামুন মেডিক্যাল  আব্দুল্লাহ  আল মামুন, সাধারণ  সম্পাদক   জহুরুল  ইসলাম প্রমূখ।

প্রধান  অতিথি  বলেন, সমাজ থেকে ডিম খাওয়া নিয়ে  যেসব কুসংস্কার রয়েছে তা দূর করে সুস্থ্য  থাকার জন্য প্রতিদিনের   খাদ্য হিসেবে ডিমের  ভূমিকা  সম্পর্কে সচেতনতা  বাড়াতে হবে।এখনও  বিভিন্ন সমাজের অনেকেই  মনে  করে পরিক্ষার সময়  ডিম খাওয়ার  যাবে না। এটি একটি  নিছক ভূল ধারণা।

তিনি বলেন, ডিমে সূলভ মূল্যে  উচ্চ  মাত্রার প্রোটিন  পাওয়া যায়। ডিম খাওয়ার  ফলে  দুচিন্তা ও মানসিক  চাপ  কমানোর  পাশাপাশি  চামড়া মসৃন করে এবং  চোখ সুরক্ষা , দাঁত ও হাড় গঠনে সাহায্যে  করে। একথায় আমাদের  সুস্থ  থাকার জন্য  প্রতিদিন ডিম  খাওয়া প্রয়োজন। পরিবারের  প্রোটিনের চাহিদা পূরণে ডিমের কোনো  বিকল্প  নেই ।

এছাড়াও ডিম সিদ্ধ হোক কিংবা ভাজি, সব ভাবেই ডিম শারীরিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি খাবার। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৫ ও বি-৬ আছে যা শরীরের হরমোনের কার্যক্রম ঠিক রাখে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। প্রতিদিনের সকালের নাস্তায় একটি করে ডিম রাখুন। এতে আপনার শরীর শক্তি পাবে এবং যৌন ক্ষমতা বৃদ্ধি পায়। তাই সরকারি  ও বেসরকারি  প্রতিষ্ঠান , বিভিন্ন  এলাকা ও বিশেষ  করে বিদ্যালয়ের শিক্ষার্থীদের  ডিমের  পুষ্টি  ও গুণাগুণ  সম্পর্কে  জনসচেতনতা  বাড়াতে  উপস্থিত  সকলের  প্রতি আহবান  জানান ।

অনুষ্ঠানে  বিশ্ব ডিম  দিবসের মূল প্রবন্ধ    উপস্থাপন  করেন ভেটেরিনারি  সার্জন  ডাঃ  মোঃ  এস এম মাহমুদুল হক। এসময়  সাধারণ  সম্পাদক  জামাল হোসেন , সাংগঠনিক সম্পাদক  গোলাম  আজম, শিক্ষার্থী  হাসমত আলী সহ বিভিন্ন  ঔষধ  কোম্পানি  প্রতিনিধি  ও অফিসের বিভিন্ন  দপ্তরে  কর্মকর্তা গণ উপস্থিত  ছিলেন।

Check Also

বগুড়ায় শাশুড়ির শতকোটি টাকা আত্মসাৎ মামলায় আ.লীগ নেতা রানা স্ত্রীসহ কারাগারে

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ায় শাশুড়ির শতকোটি টাকা আত্মসাতের মামলায় নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com