Home / লাইফস্টাইল / সাত কারণে আনারস খাওয়া খুব জরুরি!

সাত কারণে আনারস খাওয়া খুব জরুরি!

যমুনা নিউজ বিডিঃ  আনারস একটি মৌসুমি ফল। যা অসংখ্য পুষ্টিগুণে সমৃদ্ধ। শরীরে পানির ঘাটতি পুরণের সঙ্গে সঙ্গে আনারস আরো নানা রোগ থেকে আমাদের রক্ষা করে। সারাদিন রোজা রেখে ইফতারে আনারস খাওয়া খুবই উপকারী।

তাছাড়া আনারস এই গরমে দেহে পুষ্টির যোগান দেয়। আবার ঠাণ্ডাজনিত রোগ থেকেও আনারস শরীরকে সুস্থ রাখে। তাই এই সময় অবশ্যই খাদ্য তালিকায় আনারস রাখা খুব জরুরি। চলুন জেনে নেয়া যাক আনারসের সাতটি উপকারিতা সম্পর্কে-

হাড় গঠনে সহায়ক

ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজে ভরপুর আনারস। ক্যালসিয়াম হাড়ের গঠনে এবং ম্যাঙ্গানিজ হাড়কে মজবুত করতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমিত পরিমাণ আনারস রাখুন। এতে হাড়ের সমস্যাজনিত যে কোনো রোগ প্রতিরোধ করা সম্ভব।

দাঁত ও মাড়ি সুরক্ষায়

আনারসে ক্যালসিয়াম ভরপুর। যা দাঁত ও মাড়ির যে কোনো সমস্যা সমাধানে বেশ কার্যকর ভূমিকা পালন করে। প্রতিদিন আনারস খেলে দাঁতে জীবাণুর আক্রমণ কম হয় এবং দাঁত ভালো থাকে।

পুষ্টির অভাব দূর করে

আনারস পুষ্টির বেশ বড় একটি উৎস। আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকর ভূমিকা পালন করে।

ওজন নিয়ন্ত্রণ

আনারসে প্রচুর ফাইবার এবং অনেক কম ফ্যাট রয়েছে। যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। সকালে আনারস বা সালাদ হিসেবে এর ব্যবহার অথবা আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর।

হজমশক্তি বাড়ায়

হজমশক্তি বৃদ্ধিতে আনারস বেশ কার্যকরী। এতে থাকা ব্রোমেলিন আমাদের হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে। বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন আনারস খাওয়া অত্যন্ত জরুরি।

রক্ত জমাটে বাধা দেয়

আনারস দেহে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। ফলে শিরা-ধমনির (রক্তবাহী নালি) দেয়ালে রক্ত না জমার জন্য সারা শরীরে সঠিকভাবে রক্ত যেতে পারে। হৃদপিণ্ড আমাদের শরীরে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ করে। আর আনারস রক্ত পরিষ্কার করে হৃদপিণ্ডকে কাজ করতে সাহায্য করে।

চোখের স্বাস্থ্য রক্ষায়

বিভিন্ন গবেষণায় দেখা যায়, আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে। এ রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট করে দেয় এবং আমরা ধীরে ধীরে অন্ধ হয়ে যাই। আনারসে রয়েছে বেটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে এ রোগ হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়। এতে আমাদের চোখ সুস্থ থাকে।

Check Also

পুষ্টিগুণে পেয়ারার সমাচার

যমুনা নিউজ বিডিঃ ষ্টিগুণসমৃদ্ধ পেয়ারার রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। বাজারে এখন পাওয়া যাচ্ছে মৌসুমি ফল …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com