Home / জাতীয় / সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নে এলজিইডি’র ত্বরিত পদক্ষেপ চায় সংসদীয় কমিটি

সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নে এলজিইডি’র ত্বরিত পদক্ষেপ চায় সংসদীয় কমিটি

যমুনা নিউজ বিডি ঃ সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ত্বরিত পদক্ষেপ চায় সংসদীয় কমিটি। এ লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন বিভিন্ন দপ্তরের আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কাজ শেষ করার তাগিদ দেওয়া হয়েছে। একইসঙ্গে জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতিগুলোও দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নিতে বলা হয়েছে।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব নির্দেশনা দেওয়া হয়। কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য অ্যাডভোকেট মো. রহমত আলী, হুইপ মো. শহীদুজ্জামান সরকার, মো. আব্দুল কুদ্দুস, মো. আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহমেদ রবি ও শামীম হায়দার পাটোয়ারী এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং দশম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর দেয়া প্রতিশ্রুতির বিবরণের ওপর, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রকল্পগুলো নিয়ে এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যয়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে আলোচনা হয়। আলোচনা শেষে কমিটি একটি বাড়ি, একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের কার্যক্রমের মনিটরিং বাড়াতে এবং স্থানীয় সরকার বিভাগের অধীনে চলমান বিভিন্ন নির্মাণ কাজ দ্রুত শেষ করার সুপারিশ করেছে।

এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ‘অগ্রাধিকারমূলক গ্রামীণ পানি সরবরাহ’ শীর্ষক একটি প্রকল্প একনেক সভায় অনুমোদিত হয়েছে। প্রকল্পটির কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। এ ছাড়াও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বর্তমানে সারা দেশে নিরাপদ পানি সরবরাহের জন্য ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়িত করছে। এ ছাড়া ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন সহায়তা প্রকল্প-২য় পর্যায় শীর্ষক প্রকল্পটি দেশের ২২টি জেলায় বাস্তবায়নাধীন রয়েছে। প্রকল্পের মূল কার্যক্রম হলো পল্লী অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র কৃষক পরিবারের পুরুষ/মহিলাদের নিয়ে গ্রাম ভিত্তিক কেন্দ্র গঠন, জামানত বিহীন ঋণ প্রদান, ঋণ আদায়, ছোট ছোট সঞ্চয় জমার মাধ্যমে নিজস্ব পুঁজি গঠনে উদ্বুদ্ধকরণ এবং উপকারভোগীদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান। ইতিমধ্যে প্রকল্পটির মেয়াদ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত বৃদ্ধিসহ সংশোধন করা হয়েছে।

Check Also

ওমরাহ শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

যমুনা নিউজ বিডি: ওমরাহ হজ পালন শেষে সৌদি আরব থেকে দেশের পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী …

Powered by themekiller.com