Breaking News
Home / জাতীয় / সংসদে বস্ত্র বিল উত্থাপন

সংসদে বস্ত্র বিল উত্থাপন

যমুনা নিউজ বিডি ঃ গার্মেন্টস শিল্পসহ বস্ত্রখাতকে সম্প্রসারণ ও টেকসই উন্নয়নের লক্ষ্যে জাতীয় সংসদে ‘বস্ত্র বিল-২০১৮’ উত্থাপন করা হয়েছে। আজ রবিবার বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষার জন্য বস্ত্র ও পার্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে আগামী ১৫ কার্য দিবসের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সংসদে উত্থাপিত বিলে বলা হয়েছে, সরকার বস্ত্র খাতে সরকারি-বেসরকারি, বৈদেশিক, বহুজাতিক কম্পানি, দেশি-বিদেশি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অংশীদারিত্বসহ অন্যান্য অন্য কোনো প্রচলিত পদ্ধতিতে প্রয়োজনীয় বিনিয়োগ আকর্ষণের উদ্যোগ নিতে পারবে। তবে রপ্তানিমুখী বস্ত্র শিল্পে ব্যবহার বা প্যাকেজিংয়ের জন্য আমদানি করা কাঁচামাল রপ্তানি বহির্ভূত বস্ত্রশিল্পে ব্যবহারের উদ্দেশে বিক্রি বা বাজারজাত করা যাবে না।

খসড়া আইনে বায়িং হাউসের নিবন্ধনের বিধান রাখা হয়েছে। এক্ষেত্রে বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক নিবন্ধকের দায়িত্ব পালন করবেন। সরকার প্রয়োজনে বিধির মাধ্যমে নির্ধারিত পদ্ধতিতে ও শর্তে বস্ত্র শিল্পকে প্রণোদনা দিতে পারবে বিলে সেই বিধান রাখা হয়েছে।

বিলে রাষ্ট্রায়ত্ত মিলগুলোর ব্যবস্থাপনা, তদারকি ও আধুনিয়কায়নের সুযোগ রাখা হয়েছে। এছাড়া উৎপাদন উপকরণের মান নিয়ন্ত্রণ, তদারকি ও সমন্বয়, কাঁচামাল আমদানি ও রপ্তানি, নিরাপত্তা ও কর্মপরিবেশ নিশ্চিত করা হয়েছে। এছাড়া বস্ত্রখাতে দক্ষ জনবল সৃষ্টি, মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে বিদ্যমান শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি নতুন বিশ্ববিদ্যালয়, কলেজ, ডিপ্লোমা ও ভোকেশনাল ইনস্টিটিউট, ফ্যাশন ইনস্টিটিউট, প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সুযোগ রাখা হয়েছে।

Check Also

খালেদা জিয়ার রিট শুনানিতে তৃতীয় বেঞ্চ গঠন

যমুনা নিউজ বিডি:  আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনটি আসনে প্রার্থিতা ফিরে পেতে বিএনপি চেয়ারপারসন বেগম …

Powered by themekiller.com