Home / আন্তর্জাতিক / শ্রীলঙ্কার সংসদে ফাঁসির আসামির শপথ, বিরোধীদের প্রতিবাদ

শ্রীলঙ্কার সংসদে ফাঁসির আসামির শপথ, বিরোধীদের প্রতিবাদ

যমুনা নিউজ বিডিঃ শ্রীলংকায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামি সংসদ সদস্য হিসেবে মঙ্গলবার শপথ গ্রহণ করেছেন। এই নিয়ে দেশটির রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে। খবর আলজাজিরার।

প্রিমালাল জয়সিকারা নামে ওই রাজনীতিবিদ ক্ষমতাসীন শ্রীলংকান প্রদুজানা পার্টির (এসএপিপি) সদস্য। তিনি ২০১৫ সালের জুলাইয়ে বিরোধীদলীয় এক কর্মীকে নির্বাচনী র‌্যালিতে গুলি করে হত্যা করেন। এই হত্যার দায়ে তাকে মৃত্যুদণ্ড দেয় দেশটির আদালত।

জয়সিকারার শপথের প্রতিবাদে সংসদে কালো ওড়না পরে প্রতিবাদ জানান বিরোধী দলের সংসদ সদস্যরা। অনেককেই শপথ চলাকালে সংসদ থেকে ওয়াকআউট করেন।

চলতি বছরের ৫ আগস্ট দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। আর জয়সিকারাকে আদালত মৃত্যুদণ্ড দেয় দল থেকে মনোনয়ন পাওয়ার পর। তাই ৪৫ বছর বয়সী এই রাজনীতিবিদকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেয় আদালত এবং পরবর্তী সময়ে নির্বাচনে তিনি জয়ীও হন।

গেল ২০ আগস্ট কারাগার কর্তৃপক্ষ তাকে অনুমতি না দেয়ায় তিনি সংসদের প্রথম অধিবেশনে উপস্থিত হতে পারেননি। পরবর্তী সময়ে কারাগারের এই আদেশের বিরুদ্ধে ক্ষমতাসীন দলের এই রাজনীতিবিদ আপিল করলে আদালত একটি অন্তর্বতীকালীন আদেশের মাধ্যমে তাকে শপথ নেয়ার জন্য জেলের বাইরে আসার অনুমতি দেন। শপথ পরবর্তী তাকে আবার কারাগারে নিয়ে আসা হয়।

জয়সিকারা ২০০১ সাল থেকে দেশটির সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশটিতে তিনিই প্রথম মৃত্যুদণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য। পরিসংখ্যান বলছে, আদালত মৃত্যুদণ্ডের রায় দিলেও ১৯৭৬ সালের পর থেকে দেশটিতে কাউকে মৃত্যুদণ্ড দেয়া হয়নি।

Check Also

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে তুমুল সংঘর্ষ, নিহত বেড়ে ৯৫

যমুনা নিউজ বিডিঃ বিতর্কিত অঞ্চল নাগোরনো-কারাবাখকে কেন্দ্র করে রোববার থেকে শুরু হওয়া আর্মেনিয়া ও আজারবাইজানের …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com