Home / আন্তর্জাতিক / শুভ জন্মদিন জয়া আহসান

শুভ জন্মদিন জয়া আহসান

যমুনা নিউজ বিডিঃ একসময় ছোটপর্দায় ছিল তার উপস্থিতি। নাটক ও বিজ্ঞাপনের মডেল হয়ে জয় করে নিয়েছিলেন দর্শকের হৃদয়। অনেকেরই হয়তো অজানা, অভিনয় শুরুর আগে জয়া নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পাশাপাশি তিনি ছবি আঁকা শিখেছিলেন।

জয়া আহসান—তিনি পদ্মাপাড়ের নায়িকা৷ আবার গঙ্গাপাড়েও ঝড় তোলেন৷ তার নামের সঙ্গে অভিনেত্রী কিংবা প্রযোজক শব্দটা শুধুই বাড়তি উচ্চারণ! আজ ১ জুলাই, তার জন্মদিন। এ দিনে ভক্ত, স্বজন ও বন্ধুবান্ধব সবার শুভেচ্ছায় সিক্ত এই অভিনেত্রী।

ঢাকার এলিফ্যান্ট রোডের এক ক্লিনিকে জন্ম নেয়া এ অভিনেত্রীর বাবার নাম এএস মাসউদ; বাবার নাম অনুসারে তার জন্মনাম জয়া মাসউদ। তার পৈতৃক নিবাস গোপালগঞ্জে।

জয়া আহসানের প্রথম সিনেমা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’। এটি মুক্তি পায় ২০০৪ সালে। এরপর বড় পর্দায় দীর্ঘ বিরতি দিয়ে নূরল আলম আতিক পরিচালিত ‘ডুবসাঁতার’ ছবিতে অভিনয় করেন তিনি।

এরপর নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে নতুন করে সবার নজর কাড়েন জয়া। এই ছবিতে অভিনয় করে প্রথমবারের মতো পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার অভিনীত ‘বিলকিস’ চরিত্রটি হয় ব্যাপক প্রশংসিত। এছাড়া ‘বিসর্জন’ সিনেমাতে অনবদ্য অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে জয়া আহসান ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন।

জয়া আহসানের প্রথম প্রযোজনা ‘দেবী’। এটি মুক্তি পেয়েছিল ২০১৮ সালের ১৯ অক্টোবর। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন অনম বিশ্বাস। ১০৩ মিনিট দৈর্ঘ্যের ছবিটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, জয়া আহসান, শবনম ফারিয়া, ইরেশ যাকের, অনিমেষ আইচ প্রমুখ। দ্বিতীয় চলচ্চিত্র হতে যাচ্ছে ‘ফুরুৎ’। ছবিটি নির্মাণের প্রস্তুতি চলছে।

টলিউডের ছবিতেও জয়ার বাজিমাত। সেখানে বেশ কিছু ছবি করে জনপ্রিয়তা পেলেও ‘বিসর্জন’ ছবিটি তার ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যোগ হয়েছে। এই ছবির জন্য ‘জি সিনে অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে সেরা অভিনেত্রী এবং ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে জনপ্রিয় ক্যাটাগরিতে সেরা অভিনেত্রীর পুরস্কার পান এই সুঅভিনেত্রী। এ ছাড়া কৌশিক গাঙ্গুলী পরিচালিত ছবিটি শ্রেষ্ঠ বাংলা সিনেমা বিভাগে ভারতের ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছে।

নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘কন্ঠ’ সিনেমাতে জয়ার অভিনয় বেশ প্রশংসিত হয়েছে। শুধু দর্শকই যে এতে তার অভিনয়ের প্রশংসা করেছেন এমনটি নয়, কলকাতার বড় বড় তারকারাও ‘কন্ঠ’তে জয়ার অভিনয়ের প্রশংসা করেছেন।

এখন নিয়মিত ঢালিউড ও টলিউডের ছবিতে অভিনয় করছেন তিনি। মুক্তির অপেক্ষায় আছে জয়ার অর্ণব পাল পরিচালিত ‘বৃষ্টি তোমাকে দিলাম’, মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’ ছাড়া আরো বেশ কিছু ছবি।

Check Also

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজে আগুন : আহত ২১

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাষ্ট্রের সান ডিয়েগোতে নৌবাহিনীর একটি জাহাজে আগুনে অন্তত ২১ নাবিক আহত হয়েছে। …

%d bloggers like this:

Powered by themekiller.com