Home / স্বাস্থ্যসেবা / শীতে কিডনি সুস্থ রাখতে মেনে চলুন এসব নিয়ম

শীতে কিডনি সুস্থ রাখতে মেনে চলুন এসব নিয়ম

যমুনা নিউজ বিডিঃ বর্তমানে সর্দি কাশির মতোই কিডনির রোগও যেন সাধারণ রোগের কাতারে চলে এসেছে। দিন দিন কিডনি রোগীর সংখ্যা বেড়েই চলেছে। সাধারণত কিছু অসতর্কতার জন্যই দেখা দেয় এই ধরনের সমস্যা, যা পরবর্তীতে কিডনি ড্যামেজের কারণে পরিণত হয়।

বিশেষ করে শীতের এই সময়টাতে সবাই নানান রোগে ভোগেন। তাইতো কিডনি সুস্থ রাখতে এই সময় আপনাকে কিছু খাবার ডায়েটে রাখতেই হবে। নিয়মিত এই খাবারগুলো খেলে কিডনি নিয়ে চিন্তাই করতে হবে না আর। তাহলে চলুন জেনে নেয়া যাক কোন কোন খাবারগুলো এইসময় একটু বেশি করেই খাবেন।

এছাড়াও বিশেষজ্ঞরা বলছেন প্রাথমিকভাবে কয়েকটি নিয়ম মেনে চললেই সুস্থ থাকে কিডনি। চলুন দেখে নেয়া যাক নিয়ম সেগুলো কী কী-

> শরীরের হাইড্রেটেড রাখা প্রয়োজন। তাই যথেষ্ট পরিমাণে পানি পানের পরামর্শ দেন অনেকেই। কিন্তু পানি কম পান করার মতোই অতিরিক্ত পরিমাণে পানি পান করলেও কিছু ক্ষেত্রে বিপত্তি হতে পারে। কিডনি বিকল হলে অতিরিক্ত পরিমাণে পানি পানও বিপদ ডেকে আনতে পারে। তাই দিনে ৮ গ্লাস পানি পান স্বাভাবিক বলে পরামর্শ বিশেষজ্ঞদের, যাতে মূত্রের রং হালকা হলুদ বা রঙহীন হয়।

> ডায়েট ঠিকও রাখা দরকার কিডনি ভালো রাখতে। ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ কিডনির অসুখ ডেকে আনার জন্য বিশেষ ভূমিকা পালন করে। তাই স্বাস্থ্যকর এবং কম সোডিয়াম যুক্ত, কম কোলেস্টেরল যুক্ত খাবার খাওয়া বাঞ্ছনীয়।

> শরীরচর্চার কোনো বিকল্প নেই। তাই শরীরকে সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চা করুন। ফলে ওজন, ডায়াবেটিস, কোলেস্টেরল এবং রক্তচাপ স্বাভাবিক থাকবে।

> রক্তের ক্ষতিকর ও অপ্রয়োজনীয় জিনিসগুলো বের করে দিয়ে ছাকনির কাজ করে কিডনি। তাই আপনারও দায়িত্ব কিডনিকে সুস্থ রাখা। অ্যালকোহল, ওষুধ ইত্যাদির ক্ষেত্রেও ছাকনির কাজ করে কিডনি। তাই প্রয়োজনের বেশি ওষুধ খাবেন না। মদ্যপান থেকে বিরত থাকুন।

> প্রত্যেকের শরীরের আলাদা বৈশিষ্ট্য থাকে। তাই কারোর কিডনির রোগের সম্ভাবনাও বেশি থাকে। বিশেষ করে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এগুলো থাকলে কিডনির ঝুঁকি থাকে। এছাড়া যারা বেশি মাত্রায় ধূমপান ও মদ্যপান করেন, হার্টের অসুখ রয়েছে বা ওবেসিটির শিকার তাদের এই সমস্যা হয়।

> কিডনির অসুখ সহজে বোঝা যায় না। নীরব ঘাতকের মতো এটি কাজ করে। উপসর্গ বোঝার আগে কিডনির ৯০ শতাংশ খারাপ হয়ে যায়। তাই আগে থেকেই কিডনির ব্যাপারে সচেতন থাকা প্রয়োজন। নিয়মিত কিডনির অবস্থা পরীক্ষা করান।

Check Also

৩ পানীয় কোষ্ঠকাঠিন্যের জন্য দায়ী

যমুনা নিউজ বিডিঃ কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। আমাদের অনেকের ধারণা, শুধু খাবার থেকে কোষ্ঠকাঠিন্যের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com