Home / শিক্ষাঙ্গন / শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই এইচএসসি পরীক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই এইচএসসি পরীক্ষা

যমুনা নিউজ বিডিঃ এইচএসসি ও সমমানের পরীক্ষার সিলেবাস বা বিষয় কমানোর কোনো সুযোগ নেই। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরপরই এই পরীক্ষা নেয়া হবে, বলছে শিক্ষাবোর্ড। প্রাথমিক ও ইবতেদায়ী সমমানের পরীক্ষা হবে সিলেবাসের বাছাই করা গুরুত্বপূর্ণ পাঠ্যসূচির উপর। সেই সাথে ছুটি আরো বাড়লে শিক্ষাবর্ষ বাড়ানোর চিন্তাভাবনা করছে মন্ত্রণালয়।

করোনার কারণে গত ১৮ মার্চ থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। সেই সাথে স্থগিত হয়ে আছে এইচএসসসি পরীক্ষা। এদিকে শিক্ষাপঞ্জি অনুযায়ী নভেম্বর মাসে জেএসসি, পিইসি পরীক্ষা হওয়ার কথা।

এই বোর্ড পরীক্ষা নিয়ে অনিশ্চয়তায় অভিভাবক এবং শিক্ষার্থীরা। শিক্ষা বোর্ড বলছে, এইচএসসি ও সমমানের পরীক্ষার সব প্রস্তুতি নেয়া আছে। পুরো সিলেবাসে সবগুলো বিষয়ের পরীক্ষা নেয়া হবে। তবে রুটিনে ছুটি কমিয়ে দেয়া হবে। জেএসসি পরীক্ষাও হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে দেরি হলে শিক্ষাবর্ষ বাড়ানোর চিন্তাও চলছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলছে, ক্ষুদে শিক্ষার্থীদের পিইসি পরীক্ষা হবে। সেক্ষেত্রে স্কুল খুললে যতটুকু পড়ানো সম্ভব হবে তার উপরেই পরীক্ষা হবে। অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা কিভাবে নেয়া হবে সেগুলো নিয়েও কাজ করছে মন্ত্রণালয়।

Check Also

আগামী সপ্তাহে এইচএসসির রুটিন

যমুনা নিউজ বিডিঃ আগামী সপ্তাহে উচ্চ মাধ্যমিক তথা এইচএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করা …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com