Home / জাতীয় / লন্ডনে তারেক-ফখরুল বৈঠক

লন্ডনে তারেক-ফখরুল বৈঠক

যমুনা নিউজ বিডি: যুক্তরাজ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৈঠক করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

যুক্তরাজ্য বিএনপি সূত্রে জানা গেছে, লন্ডনের কিংস্টন এলাকায় তারেক রহমানের নতুন ভাড়া বাড়িতে দুই জনের বৈঠক হয়। রুদ্ধদ্বার বৈঠকে সাংগঠনিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা হওয়ার পর তারেক রহমানকে ভারপ্রাপ্ত চেয়ারপারসন করে বিএনপি।

এই মামলায় তারেক রহমানেরও ১০ বছরের কারাদণ্ড হয়েছে। এর আগেও বিদেশে অর্থপাচারের এক মামলায় তিনি সাত বছরের জন্য দণ্ডিত।

তবে ২০০৮ সাল থেকে যুক্তরাজ্যে অবস্থানকারী তারেক সে দেশের রাজনৈতিক আশ্রয় নিয়েছেন।

সহিংস আন্দোলন করেও ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচন ঠেকাতে পারেনি বিএনপি। তখন যে দাবিতে বিএনপি আন্দোলনে নেমেছিল, সেই তত্ত্বাবধায়ক সরকারের দাবি এখনও মেনে নেয়নি সরকার। আর এ দাবি মানা হবে না, এটাও জানিয়ে দিয়েছে।

দুইবার আন্দোলনে নেমে শূন্যহাতে ঘরে ফেরা বিএনপি তৃতীয় দফা নানা চেষ্টা করেও আন্দোলন জমাতে পারছে না।

কিন্তু জাতীয় নির্বাচনের আর বাকি ছয় মাসের মতো। বিএনপি কী করবে, এ বিষয়টি নিয়ে জিজ্ঞাসা রয়েছে দলের নেতা-কর্মীদের।

লন্ডন বিএনপির সূত্রগুলো জানায়, দেশে ফোনালাপে আঁড়িপাতা ও সেসব আলাপচারিতা ফাঁস হয়ে যাওয়ায়, বিভিন্ন বিষয়ে কথা বলার জন্য মির্জা ফখরুলকে লন্ডনে ডেকেছেন তারেক রহমান।

তারেক রহমানের সঙ্গে সম্পর্কিত বিএনপির একাধিক সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আইনগত প্রক্রিয়া,সংগঠনের শাখা কমিটি, এছাড়াও সাংগঠনিক বিভিন্ন বিষয় ও দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে করণীয় বিষয়ে আলাপ করতে মির্জা ফখরুলকে লন্ডনে ডেকে পাঠান তারেক রহমান।

গত ৩ জুন চিকিৎসার জন্য ব্যাংকক যাওয়ার কথা বলে ঢাকা ছাড়েন মির্জা ফখরুল। সঙ্গে ছিলেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

কিন্তু আমীর খসরুর নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল গোপনে ভারত গেছে। সেখানকার সরকার এবং থিংক ট্যাংকের সঙ্গে আলোচনা করে বিএনপির নতুন ভারত নীতির বিষয়ে আশ্বাস দিয়েছে তারা।

বিএনপি সরকারের আমলে বাংলাদেশে হরকাতুল জিহাদসহ বিভিন্ন জঙ্গি সংগঠনের আস্তানা এবং এখান থেকে ভারতে আক্রমণ করা আর বিচ্ছিন্নতাবাদী বিভিন্ন গোষ্ঠীর বাংলাদেশে আস্তানা গাড়ার বিষয়টি অতীতের ঘটনা বলে নতুন সম্পর্কের কথা জানিয়ে এসেছে বিএনপি। দেশটির প্রভাবশালী দৈনিক দ্য হিন্দু এই খবর প্রকাশ করেছ।

অন্যদিকে ফখরুল যান লন্ডনে। আর এই সফরে বিএনপির আগামী দিনের রাজনীতিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

জানতে চাইলে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এমএ মালেক বলেন, ‘ মির্জা ফখরুলের সঙ্গে দেখা করেছি। তিনি একটি হোটেলে আছেন। রবিবার যুক্তরাজ্য বিএনপি আয়োজিত ইফতার মাহফিলেও যোগ দিতে রাজি হয়েছেন এবং সেখানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে।’

স্থানীয় সময় মধ্যরাতে বাংলাদেশে রওনা হবেন ফখরুল। হিথ্রো বিমানবন্দর থেকে তিনি ঢাকার উদ্দেশে রওয়ানা হবেন।

Check Also

প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের আর্থিক খাত সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত

যমুনা নিউজ বিডি ঃ প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, প্রধানমন্ত্রীর …

Powered by themekiller.com