Home / রান্নঘর / রেস্তোরাঁর স্বাদে চিংড়ির দুই পদ তৈরি করুন বাড়িতেই

রেস্তোরাঁর স্বাদে চিংড়ির দুই পদ তৈরি করুন বাড়িতেই

যমুনা নিউজ বিডিঃ মাছ না পোকা? চিংড়ি নিয়ে নানা দ্বিধা দ্বন্দ্ব থাকলেও পছন্দের তালিকায় চিংড়ির নানা পদ সারাবিশ্বে। প্রাণী বিজ্ঞানীদের ভাষায় চিংড়ি পোকা হলেও মাছ হিসেবেই এর কদর সারাবিশ্বে।

বিভিন্ন মশলা আর রেসিপিতে ভোজনরসিকদের মন ভরায় চিংড়ি। আজ আপনাদের খুবই জনপ্রিয় দুটি চিংড়ি রেসিপি জানাবো। তবে রেস্তোরাঁর স্বাদ অটুট রেখে বাড়িতে বানানোর সঠিক পদ্ধতিটি। একটি চিংড়ির পাকোড়া অন্যটি কচুপাতায় চিংড়ি। চলুন জেনে নিন রেসিপিগুলো-

চিংড়ি পকোড়া

উপকরণ: চিংড়ি আপনার প্রয়োজন মতো মাঝারি সাইজের,চালের গুঁড়া ৪ থেকে ৫ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ৪ থেকে ৫ টি, চিনি সামান্য, লবণ স্বাদ মতো, বেকিং সোডা আধা চা চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে চিংড়ি মাছগুলো ভিনিগারে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর মাছগুলোকে ছোট টুকরো করে কেটে সব উপকরণ মিশিয়ে নিন। গোল বলের আকারে গড়ে নিন। কড়াইতে তেল দিয়ে গরম করুন। এরপর চিংড়ির বলগুলো বাদামি করে ভেজে তুলুন। কাসুন্দি কিংবা সসের সঙ্গে পরিবেশন করুন।

কচুপাতায় চিংড়ি

উপকরণ: কচু পাতা ২ আঁটি, চিংড়ি মাছ আধা কাপ,হলুদ আধা চা চামচ, পোস্ত বাটা এক টেবিল চামচ, চারমগজ বাটা আধা চা চামচ, কাঁচা মরিচ বাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে কচু পাতাগুলোকে ভালো করে সিদ্ধ করে নিন। এরপর চিংড়ি মাছ সাদা তেলে একটু ভেজে নিয়ে তার মধ্যে সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। কচুপাতা থেকে ভালো করে পানি ঝরিয়ে মাছের সঙ্গে মিশিয়ে নিন। ভালো করে কষিয়ে উপরে সরিষার তেল ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রেখে নামিয়ে নিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Check Also

সরিষা বাটায় চিংড়ি রেসিপি

যমুনা নিউজ বিডিঃ সরিষা ইলিশ খেয়েছেন হয়তো। কখনও কি খেয়েছেন সরিষা বাটায় চিংড়ি। ঘরেই প্রিয়জনদের জন্য …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com