Home / রান্নঘর / রেসিপি পোড়া পোড়া স্বাদে

রেসিপি পোড়া পোড়া স্বাদে

যমুনা নিউজ বিডি:   মাছ-মাংস বা সবজি ঝলসে খাওয়ার রীতি তো সেই আগুনের ব্যবহার শুরু হওয়ার পর থেকেই। তবে সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে তার ধরন। বারবিকিউ বা গ্রিলের মজা তো এই সময়েই বেশি পাওয়া যায়। রেসিপি দিয়েছেন ফাহা হোসাইন

ছবি: সৌরভ দাশ
উপকরণ
মুরগির রান (থানসহ) ৪টি, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস আধা টেবিল চামচ, ফিশ সস ১ চা-চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ, পাপরিকা ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ ও সরিষার তেল ৩ টেবিল চামচ।
প্রণালি
প্রথমে মুরগির রানের গায়ে লেবুর রস মাখিয়ে রাখুন ৩০ মিনিট। এবার আবার একটু ধুয়ে নিন, এবার ধারালো ছুরি দিয়ে আঁচড় কেটে নিন। সব সস, টক দই ও মধুর মিশ্রণ বানিয়ে মুরগির গায়ে খুব ভালো করে মাখিয়ে নিন, ম্যারিনেট করে রাখুন ৫-৬ ঘণ্টা। এবার বারবিকিউ স্ট্যান্ডের কয়লা জ্বালিয়ে কয়লাগুলো নেড়েচেড়ে স্ট্যান্ড রেডি করে নিন। স্ট্যান্ডের ওপর গ্রিল ট্রে রেখে তাতে মুরগির টুকরাগুলো দিয়ে তার ওপর তেল ব্রাশ করুন। এক পাশ হয়ে এলে এবার অন্য পাশ উল্টে তাতেও তেল ব্রাশ করে গ্রিল করে নিন।

ছবি: সৌরভ দাশ
উপকরণ
ক্যাপসিকাম ১ কাপ, আলু ১ কাপ, গাজর ১ কাপ, ফুলকপি ১ কাপ, পেঁয়াজ ১ কাপ, সয়া সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, পাপরিকা পাউডার ১ চা-চামচ, মধু ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ ও তেল ৪ টেবিল চামচ।
প্রণালি
শাশলিকের কাঠিগুলো ভিজিয়ে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর সব সবজি কিউব আকারে সমান করে কেটে নিন। এরপর সব সসের সঙ্গে লেবুর রস, মধু ও পাপরিকা পাউডার একসঙ্গে পেস্ট করে সবজিতে ভালো করে মাখিয়ে নিন। এবার সবজিগুলো একে একে ভিজিয়ে রাখা শাশলিকের কাঠিতে গেঁথে নিন। গ্রিল প্যান গরম করে তাতে তেল ব্রাশ করে সবজি গাঁথা কাঠিগুলো এপাশ-ওপাশ গ্রিল করে নামিয়ে নিন।

চিকেন স্যতে
উপকরণ
মুরগির মাংস হাড় ছাড়া ১ কাপ, চিনাবাদাম পেস্ট ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, রসুনের পেস্ট আধা চা-চামচ, চিলি ফ্লেকস ১ চা-চামচ, মধু ১ টেবিল চামচ ও তেল ২-৩ টেবিল চামচ।
প্রণালি
প্রথমে মুরগির মাংসগুলো পাতলা পাতলা করে কেটে নিন। এবার বাদামের পেস্ট, সয়া সস, লেবুর রস, রসুনের পেস্ট, চিলি ফ্লেকস ও মধু মেশান। পাতলা করে কেটে রাখা মাংসের স্লাইসগুলো এতে দিয়ে ভালোভাবে মাখিয়ে ম্যারিনেট করে রাখুন ৪/৫ ঘণ্টা। এরপর ভিজিয়ে রাখা শাশলিকের কাঠিতে গেঁথে গ্রিল প্যান গরম করে তাতে এপিঠ-ওপিঠ করে স্যতে করে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

ছবি: সৌরভ দাশ
উপকরণ
তরল দুধ ২ কেজি, ভিনেগার ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিলি ফ্লেকস ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ ও তেল ২ টেবিল চামচ।
প্রণালি
প্রথমে দুধ হালকা গরম করে চুলা বন্ধ করে তাতে ভিনেগার দিয়ে দুধ ফাটিয়ে মসলিন কাপড়ে ঢেলে সারা রাত রেখে পনির থেকে পানি ছেঁকে নিন। এবার চারকোনা আকারে পনিরগুলো কেটে সয়া সস ও চিলি ফ্লেকস গড়িয়ে মেরিনেট করে রাখুন। এবার গ্রিল প্যান গরম করে তাতে তেল ব্রাশ করে পনিরগুলো দেওয়ার আগে তা কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিয়ে গ্রিল করতে দিন। এবার চারপাশ গ্রিল করে নামিয়ে পরিবেশন করুন।

গ্রিলড প্রন চাওমিন
উপকরণ
মাঝারি চিংড়ি মাছ ৮-৯টি, চাওমিন নুডলস ১ কাপ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, মটরশুঁটি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৩-৪টা, সয়া সস ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পাপড়িকা পাউডার ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, তেল ৬ টেবিল চামচ ও নুডলস মসলা ১ টেবিল চামচ।
প্রণালি
প্রথমে চিংড়ির খোসা ছাড়িয়ে লেজ রেখে মাথা ফেলে পিঠের অংশে আঁচড় কেটে নিন। এবার সয়া সস, লেবুর রস, পাপড়িকা পাউডার ও মধু দিয়ে মিশ্রণ বানিয়ে চিংড়িগুলো ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। এবার একটা প্যানে পানি গরম করে তাতে চাওমিনের নুডলস এবং মটরশুঁটি সেদ্ধ করে নিতে হবে। প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজকুচি, কাঁচা মরিচ ফালি ও মটরশুঁটিগুলো দিয়ে হালকা ভেজে নুডলসের মসলা দিয়ে তাতে সেদ্ধ নুডলস ঢেলে ভালো করে মিশিয়ে নিয়ে সতে করে নিতে হবে। এবার গ্রিল প্যানে তেল ব্রাশ করে তাতে মেরিনেট করা চিংড়ি দিয়ে এপিঠ-ওপিঠ করে গ্রিল করে নিয়ে গরম গরম চাওমিনের সঙ্গে পরিবেশন করুন।

ছবি: সৌরভ দাশ
উপকরণ
বড় তেলাপিয়া ১টি, সয়া সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস আধা টেবিল চামচ, ফিশ সস ১ চা-চামচ, টমেটো কেচআপ ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ,
পাপড়িকা পাউডার ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ ও সরষের তেল ৩ টেবিল চামচ।
প্রণালি
প্রথমে আস্ত তেলাপিয়া আঁশ ছাড়িয়ে পরিষ্কার করে লবণ ও লেবুর রস মাখিয়ে রাখুন ৩০ মিনিট। এবার আবার একটু ধুয়ে নিন। ধারালো ছুরি দিয়ে আঁচড় কেটে নিন তেলাপিয়ার গায়ে। এবার সবগুলো সস, টক দই ও মধু দিয়ে মিশ্রণ বানিয়ে তেলাপিয়ার গায়ে খুব ভালো করে মাখিয়ে নিন। আঁচড় কাটা অংশগুলো এবং পেটের ভেতরের মসলাগুলো আঙুল দিয়ে ভালো করে ঢুকিয়ে ঢুকিয়ে মেখে নিন। মেরিনেট করে রাখুন ৫-৬ ঘণ্টা। এবার বারবিকিউ স্ট্যান্ডের কয়লা জ্বালিয়ে নেড়েচেড়ে স্ট্যান্ড তৈরি করে নিন। বারবিকিউ স্ট্যান্ডের ওপর গ্রিল ট্রে রেখে তাতে মাছ দিয়ে তার ওপর তেল ব্রাশ করুন। এক পাশ হয়ে এলে এবার অন্য পাশ উল্টে তাতেও তেল ব্রাশ করে গ্রিল করে নিন।

Check Also

হালুয়ার কয়েক পদ

যমুনা নিউজ বিডি: বিশেষ কোনো আয়োজনে মিষ্টান্ন হিসেবে হালুয়ার কদর রয়েছে বেশ। স্বাদ ও গন্ধে …

Powered by themekiller.com