Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে আরটিএ’র কমিশনার হলেন বাংলাদেশি মোস্তফা সারওয়ার

যুক্তরাষ্ট্রে আরটিএ’র কমিশনার হলেন বাংলাদেশি মোস্তফা সারওয়ার

যমুনা নিউজ বিডি: যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সের ‘রিজিওনাল ট্র্যানজিট অথরিটির (আরটিএ) কমিশনার হলেন ডেলগাডো কমিউনিটি কলেজের ভাইস চ্যান্সেলর এবং প্রভোস্ট বাংলাদেশি-আমেরিকান ড. মোস্তফা সারওয়ার।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সকাল সাড়ে নয়টায় তিনি শপথ নেওয়ার মাধ্যমে এই দায়িত্ব গ্রহণ করেন।

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সিভিল ডিস্ট্রিক্ট কোর্টের বিচারপতি কার্ন এ রিজ।

লুইজিয়ানা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর নিউ অরলিন্স এবং তার পার্শবর্তী এলাকার জনসাধারণের চলাচলের সরকারি মাধ্যম হচ্ছে আরটিএ। এর আওতায় রয়েছে বাস, ট্রেন, ফেরি, জাহাজ, স্ট্রিটকার, প্যারাট্র্যাঞ্জিট।

আট শতাধিক লোক এই প্রতিষ্ঠানে কাজ করেন। আট সদস্য বিশিষ্ট বোর্ড অব কমিশনারের তত্ত্বাবধানে এই বিশাল সরকারি প্রতিষ্ঠান পরিচালিত হয়।

উল্লেখ্য, এ নিয়োগ অনির্দিষ্টকালের জন্যে। স্বেচ্ছায় পদত্যাগ না করলে কিংবা অন্য কোন কারণে অপরাধী না হলে সারাজীবনই কমিশনারের দায়িত্ব পালন করা যায়।

নিউ অরলিন্সের স্ট্রিটকার গোটাবিশ্বের সবচেয়ে প্রাচীণতম চলমান স্ট্রিটকার সিস্টেম। মার্লন ব্রান্ডো ও ভিভিয়ান লি অভিনীত এবং টেনেসি উইলিয়ামস লিখিত অস্কার বিজয়ী হলিউডের বিখ্যাত ছবি “স্ট্রিটকার নেইমড ডিজায়ার” (Streetcar Named Desire) এর কাহিনী নিউ অরলিন্সের ডিজায়ার স্ট্রিটকার অবলম্বনে নির্মিত।

উল্লেখ্য, গত ২৯ আগস্ট ডেলগাডো কমিউনিট কলেজের ভাইস চ্যান্সেলর হিসাবে যোগদানকারী ড. সারওয়ার এই অতিরিক্ত দায়িত্ব পালনে দৃঢ়মত প্রকাশ করেন। এশিয়ান আমেরিকানদের মাঝে সর্বপ্রথম এমন একটি চ্যালেঞ্জিং দায়িত্বে অধিষ্ঠিত হবার পর ড. সারওয়ার বলেছেন, “এই সম্মান ও দায়িত্ব আমার প্রাপ্য নয়। তবুও আমি আমার সীমিত মেধা এবং কঠোর অভিনিবেশে এই অঞ্চলের মানুষের যাতায়াত ব্যবস্থাকে আরও সহজ করার জন্য চেষ্টা করব। পরিবহনে বিপ্লবী পরিবর্তন হবে আমার লক্ষ্য।”

এর আগে ড. সারওয়ার ইউনিভার্সিটি অব নিউ অরলিন্সে অ্যাসোসিয়েট প্রভোস্ট ও ভূপদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। শিক্ষকতা করেছেন আইভিলিগের অন্তর্ভুক্ত ‘ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া’য়, অস্ট্রিয়ার ইউনিভার্সিটি অব ইন্সব্রুকে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগে।

ড. সারওয়ার কবি ও   বিজ্ঞানী। তার ভূপদার্থবিজ্ঞান বিষয়ক বই জার্মানির স্প্রিংগার প্রকাশনা ছেপেছে। ঢাকার এপিপিল প্রকাশ করেছে তিনটি কবিতার বই।

পটুয়াখালীতে জন্মগ্রহণকারী ড. সারওয়ারে স্ত্রীর নাম ডা. সাঈদা সারওয়ার। তিনি নিউ অরলিন্সের একজন স্বনামধন্য চিকিৎসক। বড় ছেলে তুরহান ও মেঝ ছেলে আরাশ হার্ভার্ড গ্র্যাজুয়েট এবং একমাত্র মেয়ে শায়না টুলেন গ্রাজুয়েট। শায়না বর্তমানে লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটি মেডিক্যাল স্কুলে এমডি প্রোগ্রামে অধ্যয়নরত।

Check Also

আইএসের শামীমাকে নিয়ে বাংলাদেশের বক্তব্যে বিপদে যুক্তরাজ্য

যমুনা নিউজ বিডি :  বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম ২০১৫ সালে ইসলামিক স্টেটে (আইএস) যোগ …

Powered by themekiller.com