Breaking News
Home / আন্তর্জাতিক / ‘ম্যাজিক বক্স’ পিরামিড

‘ম্যাজিক বক্স’ পিরামিড

যমুনা নিউজ বিডি ঃ এই পিরামিডের ভেতরে রয়েছে আরেকটি পিরামিড, তারও ভেতরে পিরামিড রয়েছে। তা নিয়ে মেক্সিকোতে এখন রহস্য চরমে। সে দেশের বিখ্যাত প্রত্নক্ষেত্র চিচেন ইৎজার মধ্যমণি এল কাস্তিল্লো বা কুকুলকান নামের পিরামিডকে ঘিরেই ঘনীভূত হয়েছে রহস্য।

দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছে, মায়া সভ্যতার নিদর্শন এই পিরামিডের ভেতরে আরেকটি পিরামিড রয়েছে। কিন্তু তার ভেতরে যে আরেকটি পিরামিড রয়েছে, এই খবর জানা গেছে সম্প্রতি।

প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন, এই তৃতীয় পিরামিডের রহস্য উন্মোচিত হলে এই পিরামিডকে ঘিরে চলতে থাকা বহু প্রশ্নের সমাধান হবে। ট্রাই-ডাইমেনশনাল ইলেক্ট্রিক রেজিস্টিভিটি টোমোগ্রাফি বা সংক্ষেপে ইআরটি-থ্রিডি নামক এক পদ্ধতি প্রয়াগ করেই জানা গেছে এই তৃতীয় পিরামিডের অবস্থান।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিওফ্রে ব্রাসওয়েল জানান, ১৯৪০ এর দশকে কুকুলকানের নীচে দ্বিতীয় পিরামিডটির অবস্থানের কথা জানা যায়। কিন্তু, পিরামিডের কাঠামো ততটা শক্ত ছিল না বলে তেমন অনুসন্ধান চালানো যায়নি।

তিনি আরো বলেন, দ্বিতীয় পিরামিডের ভেতরে কিছু একটা রয়েছে, এ কথা অনুমান করা গেলেও, তা নিয়ে বেশি দূর এগোনো যায়নি তখন। এখন নতুন প্রযুক্তি ঠিক কী ধরনের সত্য আমাদের সামনে তুলে নিয়ে আসে সেটাই দেখার বিষয়।

Check Also

ভারতের বিরুদ্ধে চীনা প্রযুক্তির জেএফ-১৭ ব্যবহার হয়েছিল, দাবি পাকিস্তানের

যমুনা নিউজ বিডি: বালাকোটে অভিযানের পর ভারতের বিরুদ্ধে হামলা চালাতে এফ-১৬ নয়, বরং জেএফ-১৭ যুদ্ধবিমান …

Powered by themekiller.com