Home / তথ্যপ্রযুক্তি / মাইক্রোসফটকে হারিয়ে ওরাকলের সঙ্গে চুক্তি করল টিকটক

মাইক্রোসফটকে হারিয়ে ওরাকলের সঙ্গে চুক্তি করল টিকটক

যমুনা নিউজ বিডিঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্ধারিত ডেডলাইনের একদম শেষ মুহূর্তে মাইক্রোসফটকে প্রত্যাখ্যান করে ওরাকলের সঙ্গে চুক্তি করেছে টিকটকের ইউএস ভার্সন। সোমবার বাংলাদেশ সময় সকালের দিকে নিজস্ব সূত্রের বরাত দিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, টিকটক পুরোপুরি বিক্রি হচ্ছে না। দুই কোম্পানি পার্টনারশিপে যুক্তরাষ্ট্রে ব্যবসা করবে।

আমেরিকায় টিকটক নিষিদ্ধের তোড়জোড় শুরু হওয়ায় অ্যাপটির মালিকানাধীন চীনা কোম্পানি বাইটড্যান্স বেশ চাপে ছিল। ট্রাম্প টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে জানান, ১৫ সেপ্টেম্বরের ভেতর বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের ইউএস ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে। ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে। টিকটক এবং ওরাকলের সঙ্গে ঠিক কী ধরনের চুক্তি হয়েছে, তার বিস্তারিত এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি।

শুধু জানা গেছে, পুরোপুরি বিক্রি নয়। জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ওরাকল খুব দ্রুত এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে। এই খবর আসার কিছুক্ষণ আগে মাইক্রোসফট বিবৃতিতে বলে, ‘বাইটড্যান্স জানিয়েছে, তারা আমাদের কাছে বিক্রি করবে না। আমাদের প্রস্তাব টিকটক ব্যবহারকারীদের জন্য ভালো ছিল বলে বিশ্বাস করি।’ ‘এই গুরুত্বপূর্ণ অঞ্চলে সেবাটি কীভাবে বিকশিত হয়, সেটি দেখতে আমরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।’ ওরাকলের চেয়ারম্যান ল্যারি এলিসন ট্রাম্পের সমর্থক। গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্টের জন্য তাকে তহবিল সংগ্রহ করতে দেখা যায়।

Check Also

সূর্যে শুরু হয়েছে ‘সোলার সাইকেল’, হতে পারে শক্তিশালী ঝড়

যমুনা নিউজ বিডিঃ  মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছেন সূর্যের ২৫তম ‘সোলার সাইকেল’ ইতিমধ্যে শুরু …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com