Breaking News
Home / আন্তর্জাতিক / মহড়া বন্ধের ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন ট্রাম্প

মহড়া বন্ধের ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন ট্রাম্প

যমুনা নিউজ বিডি ঃ গতকাল মঙ্গলবার সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া বন্ধের প্রতিশ্রুিতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যেই নিজের দেওয়া কথা রাখার পদক্ষেপ নিয়েছেন তিনি।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে আলোচনাও করেছেন ট্রাম্প। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন তাদের এ সংক্রান্ত আলোচনার বিষয়টি নিশ্চিত করেছে। তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু অ্যাজেন্সি তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, ট্রাম্পের এ সংক্রান্ত প্রতিশ্রুতিতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী অবাক হননি। বিষয়টি নিয়ে তার সঙ্গে আলোচনা করা হয়েছে। প্রেসিডেন্টের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গেও এ ব্যাপারে মন্ত্রীর বিস্তারিত কথা হয়েছে।

তিনি আরো বলেন, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে প্রেসিডেন্টের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী একমত পোষণ করেছেন।

এর আগে সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সামনে আসেন ট্রাম্প। তিনি বলেছেন, কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়াকে নির্বিঘ্ন করতে ব্যয়বহুল ও খুবই উসকানিমূলক মহড়ার অবসান ঘটানো হবে।

তবে ট্রাম্প জানিয়েছেন যে স্বাক্ষরিত বিবৃতির শর্ত অনুযায়ী যুক্তরাষ্ট্র এখনই সেনাবাহিনী সরিয়ে নেবে না।

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া দীর্ঘদিন ধরে যৌথ সামরিক মহড়া চালিয়ে আসছে যা উত্তর কোরিয়াকে ক্ষুব্ধ করে তুলেছে। এ মহড়াকে তাদের ওপর সামরিক আগ্রাসনের প্রস্তুতি হিসেবে দেখতো উত্তর কোরিয়া।

ট্রাম্প আরও বলেন, সামরিক মহড়া অনেক ব্যয়বহুল। আমরা এর বেশিরভাগ ব্যয় বহন করতাম। বর্তমান পরিস্থিতিতে বিষয়টি আমরা খতিয়ে দেখছি। আমি মনে করি এ ধরনের সামরিক মহড়া চালানো ঠিক হবে না।

শীর্ষ বৈঠকের পর ট্রাম্প ও কিম একটি যৌথ ঘোষণায় সই করেছেন যেখানে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে নতুন সম্পর্ক প্রতিষ্ঠার কথা বলা হয়েছে।

এর আগে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক শেষে কিম জানান যে, উত্তর কোরিয়া সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণে রাজি। ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি দ্বিপাক্ষিক ‘সমন্বিত’ দলিলে সই করেছেন।

Check Also

এক মাসের মধ্যে আইএসকে নিশ্চিহ্ন করার ঘোষণা ট্রাম্পের

যমুনা নিউজ বিডি: আগামী এক মাসের মধ্যে সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস দমনের ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট …

Powered by themekiller.com