Home / অর্থনীতি / ভ্যাটের মোবাইল অ্যাপস উদ্বোধন

ভ্যাটের মোবাইল অ্যাপস উদ্বোধন

যমুনা নিউজ বিডি ঃ বৃহৎ করদাতা ইউনিট ভ্যাট এর মোবাইল অ্যাপস এবং ভ্যাটবিষয়ক তথ্যচিত্র উদ্বোধন করা হয়েছে। সোমবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস ইন্সটিটিউশন মিলনায়তনে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

আয়োজকরা জানান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেটের (এলটিইউসহ) মধ্যে প্রথমবারের মতো এলটিই্উ মোবাইল অ্যাপে ভ্যাট সেবা চালু করছে। বিগত কয়েকটি বছরে এলটিইউ (ভ্যাট)-এর রাজস্ব আহরণের পরিসংখ্যান অত্যন্ত সমৃদ্ধ। এ দপ্তর গত ২০১৫-২০১৬ অর্থবছরে মোট ৩০৪১৭.২১ কোটি টাকা, ২০১৬-২০১৭ অর্থবছওে ৩৬,৯৮৩.৫০ কোটি টাকা এবং ২০১৭-২০১৮ অর্থবছরের মে পর্যন্ত ৪০,৯৪৫.৬৯ কোটি টাকা ভ্যাট আহরণ করতে সমর্থ হয়েছে। সে হিসাবে এ তিন বছরে আহরিত রাজস্ব প্রবৃদ্ধি যথাক্রমে ১৯.৫১%, ২১.৫৯% ও চলতি বছরে প্রায় ২৪%। এ বিপুল পরিমাণ রাজস্ব দেশের সার্বিক উন্নয়নের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নের পথে অগ্রণী ভূমিকা পালন করবে।

আয়োজকরা আরো জানান, এলটিইউ ভ্যাট মোবাইল এপিস্নকেশন এখন এন্ড্রয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে। শীঘ্রই এটি আইফোনে চালু হবে। ২০০৪ সালে ১৭০টি বৃহত্ করদাতা প্রতিষ্ঠান নিয়ে এলটিইউ যাত্রা করলেও বর্তমানে ১৫৭টি প্রতিষ্ঠান ভ্যাট প্রদান করে। অ্যাপের মাধ্যমে এলটিইউ ভ্যাটের পরিচিতিও জানা যাবে।

কমিশনার থেকে অফিস সহায়ক পর্যন্ত্ম সবার ছবিসহ পরিচিতি, এ দপ্তরের আওতাধীন ভ্যাট প্রদানকারী খাতভিত্তিক ১৫৭ প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, বিল ও মোবাইল নম্বর, বাংলাদেশের সব ভ্যাট কমিশনারেটর ঠিকানা, তাদের আওতাধীন বিভাগ, সার্কেল ও এলাকাগুলো সম্পর্কে তথ্য পাওয়া যাবে অ্যাপটি থেকে। যেকোনো করদাতা সংশ্লিষ্ট কমিশনারেটে ক্লিক করেই সে কমিশনারেট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। মোবাইল অ্যাপলিকেশনটি ভ্যাট আইন, বিধিমালা, সেবাগুলোর ব্যবহার, ফরম প্রভৃতি অন্তর্ভুক্ত রয়েছে, যার মাধ্যমে সহজেই আইন ও বিধিমালার যেকোনো ধারা ও বিধি দ্রুততার সঙ্গে জানা যাবে।

এ সফটওয়্যারটিতে ব্যাংকের বিভিন্ন খাতের খরচগুলো ইনপুট দিলে স্বয়ংক্রিয়ভাবে ভ্যাট ক্যালকুলেশন হবে। ব্যাংকিং সফটওয়ারটি ব্যবহারের মাধ্যমে উেস মূসক আহরণ সহজ হবে এবং এ বিষয়ে জটিলতা দূর হবে।

অ্যাপসের উল্লেখযোগ্য সুবিধা হলো, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) সংক্রান্ত সকল তথ্য উন্মুক্ত করা আছে, যা যেকোনো ব্যক্তির এডিআর প্রক্রিয়ায় অংশগ্রহণের বিষয়ে প্রয়োজনীয় যোগাযোগ করার ক্ষেত্রে সহায়ক হবে।

অভ্যন্ত্মরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মে: মোশারফ হোসেন ভূঁইয়া এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস, ভ্যাট ও আয়কর বিভাগের সদস্যবৃন্দ।

Check Also

নির্বাচনের আগে গ্যাসের দাম বাড়ছে না

যমুনা নিউজ বিডি:  নির্বাচনের আগে শিল্প খাতে গ্যাসের দাম বাড়ানোর পদক্ষেপ থেকে সরে এসেছে বাংলাদেশ …

Powered by themekiller.com