Home / আন্তর্জাতিক / ভুটানে প্রথমবারের মতো লকডাউন

ভুটানে প্রথমবারের মতো লকডাউন

যমুনা নিউজ বিডিঃ বিদেশফেরত এক নাগরিকের দেহে করোনা শনাক্ত হওয়ার পর দেশজুড়ে প্রথমবারের মতো লকডাউন দিয়েছে ভুটান। সম্প্রতি কোয়ারেন্টিন থেকে ছাড়া পাওয়ার পর ওই ব্যক্তি রাজধানী থিম্পুর অনেক বাসিন্দার সংস্পর্শে আসেন এবং গত সোমবার তিনি করোনায় পজিটিভ শনাক্ত হন। এ নিয়ে দেশটিতে কোভিড-১৯ রোগীর সংখ্যা ১১৩ জনে দাঁড়িয়েছে, যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন।  হিমালয়ের এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। মার্চে ট্যুরিজমে নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি বিদেশফেরত প্রত্যেককে তিন সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখার নির্দেশনা দিয়েছিল ভুটান কর্তৃপক্ষ।

সম্প্রতি কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়েছিলেন কুয়েত থেকে আসা ২৭ বছর বয়সী এক নারী। সোমবার একটি ক্লিনিকে করা শনাক্তকরণ পরীক্ষায় তার দেহে এ ভাইরাসের উপস্থিতি মেলে। এর পরপরই দেশজুড়ে লকডাউনের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। সংক্রমণের বিস্তৃতি ও রোগটি থেকে নিজের এবং পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে সবাইকে ঘরে থাকতে বলা হচ্ছে। ঘোষিত লকডাউনে সব শিক্ষা প্রতিষ্ঠান, অফিস ও বাণিজ্যিক স্থাপনা বন্ধ থাকবে। স্থগিত করা হয়েছে সব ধরনের পরীক্ষাও। আবাসিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে থাকা শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ ক্যাম্পাসের মধ্যেই থাকতে বলা হয়েছে। সীমান্ত সিল করে দেওয়া হয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে দেশটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দরটিও। বাণিজ্যিক যাতায়াত বন্ধ থাকলেও বিভিন্ন দেশে আটকেপড়া ভুটানের নাগরিকদের নিয়ে আসতে বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। আর দেশটিতে ঢোকার সব প্রবেশপথে যাচাই-বাছাই, পর্যবেক্ষণ ও শনাক্তকরণ পরীক্ষার ওপর জোর দিতে কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।
খবর রয়টার্স

Check Also

ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্র পড়ল রণতরী ইউএসএস নিমিৎজে

যমুনা নিউজ বিডিঃ ইরানের ছোঁড়া দীর্ঘপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস নিমিৎজের অবস্থানের ১০০ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com