Home / আন্তর্জাতিক / ভাঙা হচ্ছে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র

ভাঙা হচ্ছে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র

যমুনা নিউজ বিডি ঃ উত্তর কোরিয়া প্রতিশ্রুতি অনুযায়ী তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র ভাঙার কাজ শুরু করেছে। স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে এমনটা দেখা গিয়েছে। প্রসঙ্গত গত ২৭ এপ্রিলে দুই কোরিয়ার নেতার শীর্ষ সম্মেলনের সময় উত্তর কোরিয়া তাদের পারমাণবিক পরীক্ষা কেন্দ্রগুলো ভেঙে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিল।

আর সেই মতো পারমাণবিক ঘাঁটিগুলির ভাঙার কাজ শুরু হয়েছে। বেশ কয়েকটি সংস্থা জানিয়েছে, ৭ মে থেকে বাণিজ্যিক স্যাটেলাইট তোলা কিছু ছবি বিশ্লেষণ করে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্র ভেঙে ফেলার কাজ শুরু হওয়ার প্রথম সুনির্দিষ্ট কিছু প্রমাণ পাওয়া গেছে। আর এই খবরে স্বস্তিতে বিশ্ব।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার তরফে জানানো হয়েছে, পরীক্ষা কেন্দ্রে বিস্ফোরক দিয়ে বিভিন্ন সুড়ঙ্গ ধ্বংস করে ফেলা হবে। কেন্দ্রটিতে প্রবেশ নিষিদ্ধ করা ছাড়াও সরিয়ে নেওয়া হবে পর্যবেক্ষণ এলাকাসহ গবেষণা কেন্দ্রগুলো। তুলে নেওয়া হবে নিরাপত্তা ব্যবস্থাও।

আর সেই মতো বিভিন্ন সংস্থা জানাচ্ছে, পরীক্ষা কেন্দ্রটিতে এরই মধ্যে সুড়ঙ্গ খোঁড়ার জন্য ব্যবহৃত কিছু বস্তু ধ্বংস করা হয়েছে এবং অন্য কয়েকটি ছোট ভবন সরিয়ে ফেলা হয়েছে।

সূত্র: ওয়ালস্ট্রিট জার্নাল

Check Also

প্রাণ বাঁচাতে কাতারে পলায়ন আরব আমিরাতি যুবরাজের

যমুনা নিউজ বিডি ঃ প্রাণ বাঁচাতে দেশ থেকে পালিয়ে কাতারে আশ্রয় নিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের …

Powered by themekiller.com