Home / স্বাস্থ্যসেবা / বেশি ক্যালসিয়াম খাচ্ছেন? ক্যান্সার বাধতে পারে
calcium tablets on white background

বেশি ক্যালসিয়াম খাচ্ছেন? ক্যান্সার বাধতে পারে

যমুনা নিউজ বিডি :   ক্যালসিয়াম আমাদের হাড় ও দাঁত শক্ত করে, ক্ষয় রোধ করে। স্নায়ু, হৃদ স্পন্দন, মাংসপেশির কাজেও লাগে। এই খনিজ উপাদানটির অভাবে হাড় ক্ষয় বা অস্টিওপোরাসিস মতো রোগ হতে পারে। আবার অত্যধিক পরিমাণে ক্যালসিয়াম গ্রহণ করলে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি।

ইন্টারনাল মেডিসিনের অ্যানালস জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্যই জানানো হয়েছে। এই গবেষণায় আরো বলা হয়, প্রাকৃতিক উৎস বা খাবরা থেকে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি গ্রহণ করলে মৃত্যুর ঝুঁকি হ্রাস পায়। প্রতিদিন এক হাজার মিলিগ্রামের উপরে ক্যালসিয়াম গ্রহণ করলে ক্যান্সারের কারণে মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায়।

গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রের ২৭ হাজার প্রাপ্তবয়স্ক ব্যক্তির তথ্য সংগ্রহ করা হয়েছে। তাদের খাবারে তালিকা এবং মারা যাওয়ার কারণ মূল্যায়ন করা হয়েছে। গবেষণায় বিজ্ঞানীরা জানতে চেষ্টা করেছেন সম্পূরক উৎস থেকে প্রাপ্ত পর্যাপ্ত বা অতিরিক্ত পরিমাণে পুষ্টি গ্রহণের ফলে কী ধরনের প্রভাব ফেলে।

তাঁরা গবেষণায় দেখেছেন, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে এবং ম্যাগনেসিয়ামের ব্যবহার কার্ডিওভাসকুলার রোগে (সিভিডি) আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকি কমায়। ভিটামিন এ, ভিটামিন কে এবং জিংকের পর্যাপ্ত পরিমাণে ব্যবহারও সিভিডি রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকি কমায়।

যুক্তরাষ্ট্রের টাপ্টস বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফাং ফাং ঝাং বলেন, সম্পূরক উৎস থেকে পুষ্টি গ্রহণের সম্ভাব্য সুবিধা এবং ক্ষতিকর দিকগুলোকে নিয়ে অধ্যয়ন করা অব্যাহত রয়েছে। অধ্যয়নে অতিরিক্ত পুষ্টি গ্রহণের ফলে প্রতিকূল পরিণতির ফলাফল পাওয়া গেছে। ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও রয়েছে।

বিজ্ঞানীদের মতে, খাদ্যদ্রব্য থেকে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি গ্রহণ করা সম্পূরক খাবারের উৎস থেকে বেশি উপকারী।

তাঁর বলেন, অত্যধিক পরিমাণে ক্যালসিয়াম গ্রহণ করলে ক্যান্সারে আক্রন্ত হয়ে মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায়। পুষ্টির উত্সগুলো মূল্যায়ন করে জানান, সম্পূরক খাবারের উৎস থেকে নয় খাদ্যদ্রব্য থেকে পুষ্টি গ্রহণ করলে ক্যান্সারে আক্রন্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকি কমে যায়।

সূত্র- দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Check Also

পিরিয়ডে পেট ব্যথা? এই ৭ খাবার এড়িয়ে চলুন

যমুনা নিউজ বিডি:   পিরিয়ডের সময়টা পেট ব্যথায় ভুগে থাকেন বেশিরভাগ নারী। ব্যথা কমাতে নানা উপায় …

Powered by themekiller.com