Home / লাইফস্টাইল / বেল এর ঔষধি গুনাগুন ও উপকারিতা

বেল এর ঔষধি গুনাগুন ও উপকারিতা

যমুনা নিউজ বিডিঃ বেল ফল বাংলাদেশের একটি অত্যন্ত জনপ্রিয় ফল। বেল একদিকে যেমন খেতে সুস্বাদু তেমন এর অনেক ধরনের গুনাগুন আছে।  বেল বাংলাদেশের প্রায় সব জায়গায় পাওয়া যায়। বেল ফলে অনেক ঔষধি গুনাগুন আছে। কাঁচা ও পাকা বেল, বেলের পাতা, ফুল, ছাল ও মূল সবই অনেক উপকারী। বেলের পাতা, ছাল, ফুল ও মূল যথাক্রমে ব্যাথা, হার্ট, ডায়রিয়া ও হজমের জন্য ব্যবহার হয়।

পাকা বেলের শরবত খেতেও যেমন মজার শরীরের জন্যও তেমনই উপকারী। বেলের শরবত হৃদরোগ, কোলেস্টেরল নিয়ন্ত্রণ, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, টিবারকোলোসিস, হেপাটাইটিস, পেপটিক আলসার, পাইলস এবং আরও অনেক সমস্যা সমাধানে ব্যবহার হয়।

আসুন দেখে নেয়া যায় বেল-এর নানান বিস্ময়কর উপকারিতা-

উপকারী উপাদান সমূহঃ বেলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্টস, প্রোটিন, বিটা–ক্যারোটিন, ভিটামিন, থিয়ামাইন, রিবোফ্লাভিন, খনিজ পদার্থ, ট্যানিন এবং ভিটামিন–সি যা শরীরের নানান সমস্যার সমাধান দেয়।

উপকারিতাঃ ডায়রিয়া,কলেরা ও অর্শরোগ নিরাময় করে। বেল ফলের মধ্যে ট্যানিন থাকে বলে এটি ডায়রিয়া ও কলেরা নিরাময়ে সাহায্য করে। এর শুকনা পাউডার ক্রনিক ডায়রিয়া নিরাময়ে সাহায্য করে। কাঁচা বেলের নির্যাস অর্শ্ব ও ভিটিলিগো রোগ নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে।

গ্যাস্ট্রিক আলসার কমায়ঃ বেলের অ্যান্টি অক্সিডেন্ট গ্যাস্ট্রিক আলসারের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে। বিশেষ করে গ্যাস্ট্রোডিউডেনাল আলসার। এই ধরণের আলসার পাকস্থলীর অসিডের ভারসাম্যহীনতার জন্য হয়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করেঃ বেলের পাতার নির্যাস ভেসজ গুণ সম্পন্ন তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে ব্যবহার করে।

শ্বাসযন্ত্রের সমস্যা সমাধান করতে পারেঃ অ্যাজমা ও ঠান্ডার মত শ্বাসযন্ত্রের সমস্যা সমাধানে বেলের তেল ব্যবহার করা যায়।

হার্ট ডিজিজ নিরাময়ে সাহায্য করেঃ বেলের জুস হৃদরোগ নিরাময়ে সাহায্য করে। হার্ট স্ট্রোক ও অ্যাটাক নিরাময়ে বেল ফল ব্যবহার করা হত।

কোষ্ঠকাঠিন্য দূর করতেঃ কোষ্ঠকাঠিন্য দূর করতে বেল সবচেয়ে ভালো প্রাকৃতিক উপাদান। এছাড়াও ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। বিভিন্ন ধরণের সংক্রামণ প্রতিরোধে সাহায্য করে, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান আছে বিধায় বিভিন্ন প্রদাহ কমাতে সাহায্য করে।

Check Also

মাস্ক ব্যবহারে চশমা ঘোলাটে হওয়া এড়াতে যা করবেন

যমুনা নিউজ বিডিঃ  করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে আমাদের মাস্ক ব্যবহার করা উচিত। এছাড়া স্বাস্থ্য বিশেষজ্ঞদের মূল …

%d bloggers like this:

Powered by themekiller.com