Home / সারাদেশ / বেনাপোল বন্দর পরিচালকের দায়িত্বে প্রদ্যুষ কান্তি দাস

বেনাপোল বন্দর পরিচালকের দায়িত্বে প্রদ্যুষ কান্তি দাস

যমুনা নিউজ বিডি: দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরে ১৭তম পরিচালক (ট্রাফিক) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন প্রদ্যুষ কান্তি দাস। এর আগে তিনি বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পরিবেশ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) পদে কর্মরত ছিলেন। বেনাপোল বন্দর থেকে সদ্য বিদায় নিয়েছেন অতিরিক্ত দায়িত্বে থাকা পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম। তিনি আখাউড়া স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) পদে যোগদান করেছেন। মাত্র ১৩ মাসের মাথায় তিনি বেনাপোল বন্দর থেকে বিদায় নেন।

বুধবার বিকালে বাংলাদেশ স্থলবন্দরের খণ্ডকালীন সদস্য জাহিদ হোসেন পরিচালক প্রদ্যুষ কান্তি দাস যোগদানের বিষয়টি নিশ্চিত করেন। বন্দর ব্যবহারকারী বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সুজন জানান, দেশের অর্থনীতিতে বেনাপোল বন্দরের ভূমিকা অপরিসীম। এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এ স্থলবন্দরটিতে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে স্থলপথে যে আমদানি-রপ্তানি বাণিজ্য হয়, তার ৭৫ ভাগ সম্পাদন হয় বেনাপোল দিয়ে।

২০০২ সালের ১ ফেব্রুয়ারি বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে পরিচালিত হচ্ছে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ। গত ১৬ বছরে ১৬ জন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এখানে দায়িত্ব পালন করেছেন। বার বার পরিচালক রদবদল হলেও বন্দরের অবকাঠামোগত উন্নয়নে ও নিরাপত্তা ব্যবস্থার তেমন কোনো পরিবর্তন হচ্ছে না।

অব্যবস্থাপনায় বার বার ঘটছে বন্দরে অগ্নিকাণ্ড। অবৈধ অনুপ্রবেশ থাকায় নিরাপত্তাহীনতার মধ্যেও পড়েছে আমদানি বাণিজ্য। বন্দরটিতে নতুন দায়িত্ব আসা কর্মকর্তা অব্যবস্থাপনাসহ নানা বিষয়ের প্রতি নজরদারি বাড়িয়ে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন ও নিরাপত্তা জোরদার করবেন বলে তিনি আশা করেন।

এ বিষয়ে নতুন যোগদান করা পরিচালক (ট্রাফিক) প্রদ্যুষ কান্তি দাস বলেন, ব্যবসায়ীদের বৈধ সুযোগ-সুবিধা বৃদ্ধি ও বন্দরের নিরাপত্তায় সিসি ক্যামেরাসহ প্রয়োজনীয় সব কিছু যাতে দ্রুত বাস্তবায়ন হয়, তার জন্য পদক্ষেপ নেয়া হবে।

Check Also

ফরিদপুরে আ.লীগ তিন, স্বতন্ত্র পাঁচ

যমুনা নিউজ বিডি: দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে ফরিদপুরের আট উপজেলার তিনটিতে আওয়ামী লীগ …

Powered by themekiller.com