Home / লাইফস্টাইল / বাড়তি ওজন কমাতে ৫ সবজির জাদুকরী গুণ

বাড়তি ওজন কমাতে ৫ সবজির জাদুকরী গুণ

যমুনা নিউজ বিডিঃ বাড়তি ওজন শরীরের জন্য ক্ষতিকর। এর কারণে শরীরে বাসা বাঁধে নানারকম রোগ। আর ওজন কমানোর জন্য পরিমিত খাদ্য গ্রহণ ও সময়মতো ঘুমের প্রয়োজনীয়তা অনেক। এ ক্ষেত্রে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার দিয়ে প্লেট ভর্তি করতে পারলেই ওজন থাকবে নিয়ন্ত্রণে। জেনে নিন বাড়তি মেদ ঝরাতে চাইলে নিয়মিত কোন ৫ সবজি খাবেন-

ব্রকোলি ব্রকোলিকে বলা হয় পুষ্টির পাওয়ার হাউস। ক্যালসিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে এবং আয়রন মেলে এই সবজি থেকে। লো ক্যালোরি ও হাই ফাইবার সমৃদ্ধ ব্রকোলি রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়।

পালং শাক প্রতিদিন প্লেটে পালং শাক রাখুন। এতে রয়েছে আয়রন, পটাসিয়াম ও ফাইবার। সালাদে বা ওমলেটে পালং শাক ব্যবহার করতে পারেন। এই শাক যেমন কাছে ঘেঁষতে দেবে না বাড়তি ওজন, তেমনি সুস্থ রাখবে হৃদযন্ত্র। ডায়াবেটিস ও ক্যানসার থেকে দূরে রাখতেও কার্যকর পালং শাক।

ক্যাপসিকাম বাড়তি ওজন কমাতে চাইলে পাতে ক্যাপসিকাম রাখতে ভুলবেন না। প্রচুর পরিমাণে ভিটামিন সি, ডায়াটারি ফাইবার, ভিটামিন ই, বি-৬, এবং ফলেট পাওয়া যায় এই সবজি থেকে। প্রচুর পরিমাণে পানি ও ফাইবার থাকায় এটি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। ফলে ওজন কমে দ্রুত। সালাদে ব্যবহার করতে পারেন রঙিন ক্যাপসিকাম। অলিভ অয়েলে হালকা ভেজেও খেতে পারেন যেকোনো তরকারির সঙ্গে।

টমেটো অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো খান নিয়মিত। এটি যেমন বিভিন্ন রোগ থেকে দূরে রাখবে, তেমনি সাহায্য করবে ওজন কমাতেও। তরকারির পাশাপাশি সালাদে মিশিয়ে খেতে পারেন টমেটো।

মিষ্টি আলু ফাইবার সমৃদ্ধ মিষ্টি আলু হতে পারে চমৎকার খাবার। ওজন কমাতে এটি সেদ্ধ করে খান প্রতিদিন।

Check Also

অবহেলিত এই সবজির পুষ্টিগুণ

যমুনা নিউজ বিডিঃ মৌসুমি অনেক সবজির মধ্যে অন্যতম কাকরোল। অন্যান্য সবজির চাহিদা বেশি থাকলেও বরাবরই এই …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com