Home / জাতীয় / বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

যমুনা নিউজ বিডি: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে গবেষণার মাধ্যমে নতুন বীজ উদ্ভাবনের উপর গুরুত্বারোপ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেছেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আর এ কাজটি নিরলসভাবে করে যাচ্ছেন কৃষকেরা। সারাবিশ্বে জলবায়ু পরিবর্তন হওয়ায় এর বিরুপ প্রভাব মোকাবিলায় কৃষকদের সতর্ক হতে হবে।

আজ বুধবার নিজ নির্বাচনী এলাকা রংপুর জেলার পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ‘পীরগঞ্জ উপজেলায় আউশ প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। পীরগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন পীরগঞ্জের পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন প্রমূখ।

অনুষ্ঠানে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিবান্ধব কার্যক্রম গ্রহণ করায় বাংলাদেশ এখন খাদ্যে উদ্বৃত্তের দেশ। কৃষকদের ১০টাকায় ব্যাংক একাউন্ট, কৃষকদের জন্য আইটি সুবিধাসহ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কৃষকদের জন্য সরকারের সকল প্রণোদনা ব্যাংকের মাধ্যমে প্রদান করায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে। অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি নিশ্চিত করতে কৃষকদের অর্থনীতির মুলধারায় সম্পৃক্ত করার আহ্বান জানান তিনি।

পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সেলাই প্রশিক্ষণ উদ্বোধন, সনদপত্র বিতরণ ও সফল উপকারভোগীদের মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় নারীদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। নারীরা আর্থিকভাবে স্বচ্ছল হয়ে দেশ ও সমাজ উন্নয়নে ভূমিকা পালন করবে। এসময় তিনি উত্তরাঞ্চলের দরিদ্রদের কর্মসংস্থান নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় উপকারভোগীদের উৎপাদিত পণ্য সামগ্রীর মেলা পরিদর্শন করেন।

Check Also

বিএনপিকে ছাড়াই শুরু সংসদ অধিবেশন

যমুনা নিউজ বিডি: নির্বাচিত হওয়ার পরও শপথ নেননি বিএনপির ছয়জন সংসদ সদস্য। তাঁদের ছাড়াই চলতি …

Powered by themekiller.com