Home / জাতীয় / বাংলাদেশের ১৮০০ সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে ভারত

বাংলাদেশের ১৮০০ সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে ভারত

যমুনা নিউজ বিডি :  আগামী ছয় বছরে ডিপার্টমেন্ট অব অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্ম অ্যান্ড পাবলিক গ্রিভেন্সেস (ডিএআর অ্যান্ড পিজি)-এর অধীনে ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্সে (এনসিজিজি) বাংলাদেশের ১৮০০ সরকারি  কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে ভারত।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ-ভারত জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) পঞ্চম বৈঠকে এ বিষয়ে দু’দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাংলদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এবং ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৈঠকে নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

ভারতীয় কর্মকর্তাদের সূত্র জানায়, চুক্তির আওতায় ই-গভর্নেন্স, সার্ভিস ডেলিভারি, পাবলিক পলিসি অ্যান্ড ইমপ্লিমেনটেশন, তথ্য প্রযুক্তি, বিকেন্দ্রীকরণ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং এসডিজি বাস্তবায়নে চ্যালেঞ্জ ও প্রশাসনিক নীতি কৌশল নিয়ে বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এনসিজিজি-তে বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণে এটি দ্বিতীয় এমওইউ। প্রথম এমওইউ স্বাক্ষর হয় পাঁচ বছর আগে, এর আওতায় ১৫০০ সরকারি কর্মকর্তার প্রশিক্ষণ এরইমধ্যেই শেষ হয়েছে।

অ্যাডিশনাল ডেপুটি কমিশনার/ অ্যাডিশনাল জেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপ-পরিচালক স্থানীয় সরকার, সিনিয়র সহকারী সচিব, সিনিয়র সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি) এবং মন্ত্রণালয়ের সম-মর্যাদার প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা এই প্রশিক্ষণের জন্য নির্বাচিত হবেন। বাসস

Check Also

নুসরাতের গায়ে আগুন দেয় জোবায়ের

যমুনা নিউজ বিডি:  সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার মেধাবী ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার …

Powered by themekiller.com