Home / লাইফস্টাইল / বর্ষাকালে আসবাব রক্ষায়

বর্ষাকালে আসবাব রক্ষায়

যমুনা নিউজ বিডি ঃ জানালা খুলুন
ঘরের ভেতরের আসবাবগুলো দেয়াল থেকে আর্দ্রতা শুষে নেয়। ওপরে কাপড় মোড়া থাকলেও ভেতরের কাঠকে ক্ষতিগ্রস্ত করে। কাজেই বৃষ্টির দিনে সোফা, বিছানা কিংবা কাপবোর্ড দেয়াল থেকে কমপক্ষে ছয় ইঞ্চি দূরে রাখুন। বৃষ্টি শেষে জানালা খুলে রোদ ও বাতাস আসতে দিন। তাতে সিক্ত ভাব চলে যাবে।

ন্যাপথালিন
ক্যাম্ফোর কিংবা ন্যাপথালিনের বল খুবই কাজের। এগুলো আসলে আনাচকানাচের তেলাপোকা বা অন্যান্য পতঙ্গ হটানোর অস্ত্র। কিন্তু বৃষ্টির সময় ঘরের আর্দ্রতা সরাতেও কার্যকর। আসবাবের ওপর কিছু ছড়িয়ে রাখলে কাঠের আর ক্ষতি হবে না। যদি আরো প্রাকৃতিক পন্থা গ্রহণ করতে চান, তবে একগুচ্ছ নিমপাতায় ভরসা রাখতে পারেন। স্বাস্থ্যগত উপকারও পাবেন।

ভেজা কাপড় এড়ান
আসবাব মুছতে পারেন। তবে এ কাজে ভেজা কাপড় মোটেও ব্যবহার করবেন না। তাই শুকনো ও পরিষ্কারটা বেছে নিন। বৃষ্টির দিনে আসবাবের ধুলা ঝাড়তে ভুল করবেন না। এ সময় ধুলাবালি ভেজা কাঠে আটকে যায়। এগুলো মনোযোগের সঙ্গে মোছাটাই অন্যতম দায়িত্ব।
বার্নিশ
কাঠের আসবাবের কেবল সৌন্দর্য বৃদ্ধিতেই নয়, টেকসই করতেও বার্নিশ প্রয়োজন। বৃষ্টির ধকলে এগুলো দ্রুত তার চাকচিক্য হারায়। বার্নিশ কিন্তু আর্দ্রতার হাত থেকে কাঠ রক্ষা করে। কাজেই সুযোগ থাকলে মৌসুমের পরপরই বার্নিশ করে ফেলতে পারেন। আবারও নতুনের মতো হয়ে যাবে।

Check Also

রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন

যমুনা নিউজ বিডি ঃ প্রেম নিয়ে কোনো কাছের মানুষকে মন খুলে কথা বললে সমস্যা বাড়তে …

Powered by themekiller.com