Home / সারাদেশ / বগুড়া / বগুড়ায় ২য় দফা নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন

বগুড়ায় ২য় দফা নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন

ষ্টাফ রিপোর্টার: বগুড়া জেলায় ২য় দফা উপজেলা পরিষদ নির্বাচন সোমবার অনুষ্ঠিত হবে ।  সকল প্রস্তুতি সম্পন্ন বগুড়া জেলায় ২৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বগুড়া সদরে ৩ প্লাটুন, অন্যান্য  উপজেলার ২ প্লাটুন বিজিবি সহ জেলায় ৩৫০০ পুলিশসহ প্রায় ১৬ হাজার আইন শৃঙ্খলা বাহিণীর সদস্য নির্বাচন কাজে নিয়োজিত রয়েছেন বলে জানান বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী। বগুড়া জেলা নির্বাচন কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, জেলায় ২৫ লাখ ৩৮ হাজার ১৫৬জন ভোটারের মধ্যে ১২ লাখ ৫৩ হাজার ২১৭জন পুরুষ এবং ১২ লাখ ৮৪ হাজার ৯৩৯জন নারী ভোটার রয়েছেন। অর্থাৎ জেলায় পুরুষের চেয়ে ৩১ হাজার ৭২২জন বেশি নারী ভোটার রয়েছেন।
গাবতলী উপজেলায় মোট ভোটার ২ লাখ ৪৭ হাজার ৫৫জন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ১ লাখ ২৩ হাজার ৫৩৬ এবং পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ২৩ হাজার ৫১৯জন।  গাবতলী উপজেলায় নারী-পুরুষ ভোটার প্রায় সমান।
জেলায় নারী ও পুরুষ ভোটারের ব্যবধান সবচেয়ে বেশি শেরপুর উপজেলায়। সেখানে পুরুষের চেয়ে ৬ হাজর ৫৪০জন বেশি নারী ভোটার রয়েছে। ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত শেরপুর উপজেলায় ২ লাখ ৫৪ হাজার ৩৮০ ভোটারের মধ্যে পুরুষ রয়েছেন ১ লাখ ২৩ হাজার ৯২০ এবং নারীর সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৪৬০জন।
পুরুষ ও নারী ভোটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধান রয়েছে নদী ভাঙন কবলিত উপজেলা সারিয়াকান্দিতে। ১২টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে গঠিত ওই উপজেলায় ১ লাখ ৭১ হাজার ৫৫১জন ভোটারের মধ্যে ৮৩ হাজার ৫৫৯ জন পুরুষ এবং ৮৭ হাজার ৯৯২জন নারী। পাশের উপজেলা ধুনটেও নারী-পুরুষ ভোটারের বেশ ব্যবধান রয়েছে। ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত ধুনটে ২ লাখ ২১ হাজার ২৭০ ভোটারের মধ্যে পুরুষের সংখ্যা ১ লাখ ৮ হাজার ৫৫৭ এবং নারী ভোটার রয়েছেন ১ লাখ ১২ হাজার ৭১৩জন। এরপরেই রয়েছে বগুড়া সদর। ১টি পৌরসভা এবং ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত বগুড়া সদর উপজেলায় ৩ লাখ ৮৭ হাজার ২৭৯জন ভোটারের মধ্যে পুরুষ ও নারী ভোটারের সংখ্যা যথাক্রমে ১ লাখ ৯১ হাজার ৫৬৬ এবং ১ লাখ ৯৫ হাজার ৭১৩।
কোন পৌরসভা ছাড়াই শুধু ৯টি ইউনিয়ন নিয়ে গঠিত জেলার নবীনতম উপজেলা শাজাহানপুরে পুরুষ ভোটারের চেয়ে ৩ হাজার ২৩০জন বেশি নারী ভোটার রয়েছেন। ওই উপজেলায় ২ লাখ ৫ হাজার ৬৪৬ ভোটারের মধ্যে নারী ভোটারের সংখ্যা ১ লাখ ৪ হাজার ৪৩৮ এবং পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ১ হাজার ২০৮জন।
জেলার সোনাতলা উপজেলায় পুরুষের তুলনায় ২ হাজার ৮০০জন বেশি নারী ভোটার রয়েছে। ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত ওই উপজেলায় মোট ১ লাখ ৪৬ হাজার ১৮ ভোটারের মধ্যে পুরুষ ও মহিলা ভোটার রয়েছেন যথাক্রমে ৭১ হাজার ৬০৯ ও ৭৪ হাজার ৪০৯। ৫টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে গঠিত নন্দীগ্রাম উপজেলায় পুরুষের চেয়ে ১ হাজর ৯৭৫জন বেশি নারী ভোটার রয়েছে। সেখানে মোট ১ লাখ ৪০ হাজার ৫৩১জন ভোটারের মধ্যে পুরুষ রয়েছেন ৬৯ হাজার ২৭৮জন এবং নারী ভোটারের সংখ্যা ৭১ হাজার ২৫৩জন। পাশের কাহালু উপজেলায় দেড় হাজারের কিছু বেশি ব্যবধান রয়েছে নারী ও পুরুষ ভোটারের। ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত কাহালু উপজেলায় মোট ১ লাখ ৭১ হাজার ৫৫১জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৮৪ হাজার ৯৮০জন এবং নারী ভোটারের সংখ্যা ৮৬ হাজার ৫৭১জন।
উপজেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ২টি পৌরসভা এবং কম সংখ্যক মাত্র ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত দুপচাঁচিয়া উপজেলায় নারী ও পুরুষ ভোটারের মধ্যে ব্যবধান ১ হাজার ৩৯৫। ওই উপজেলায় মোট ১ লাখ ৪০ হাজার ভোটারের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৬৯ হাজার ৪৬০জন এবং নারী ভোটারের সংখ্যা ৭০ হাজার ৮৫৫জন। তবে পাশের আদমদীঘিতে নারী ও পুরুষ ভোটারের ব্যবধান দুপচাঁচিয়ার প্রায় অর্ধেক। ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত ওই উপজেলায় ১ লাখ ৫৬ হাজার ১৫৪ ভোটারের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৭৭ হাজার ৬৮৯জন এবং নারী ভোটার রয়েছেন ৭৮ হাজার ৪৬৫জন।
উত্তরের উপজেলা শিবগঞ্জে নারী ও পুরুষ ভোটারের ব্যবধান ৬৬২জন। ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত শিবগঞ্জ উপজেলায় ২ লাখ ৯৬ হাজার ৪০৬জন ভোটারের মধ্যে ১লাখ ৪৭হাজার ৮৭২জন পুরুষ এবং ১ লাখ ৪৮ হাজার ৫৩৪জন নারী ভোটার রয়েছেন।

Check Also

স্টাইলে চুল কাটলেই ৪০ হাজার টাকা অর্থদন্ড

যমুনা নিউজ বিডিঃ টাঙ্গাইলের ভূঞাপুরে হেয়ার স্টাইলে চুল কাটাসহ দাঁড়ি ও গোঁফ মডেলিংয়ের ওপর সরকারিভাবে …

Powered by themekiller.com