Home / সারাদেশ / বগুড়া / বগুড়ায় পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে দিনভর তৎপর জেলা প্রশাসন

বগুড়ায় পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে দিনভর তৎপর জেলা প্রশাসন

 স্টাফ রিপোর্টারঃ পেঁয়াজ নিয়ে কেউ যাতে ক্রেতাদের জিম্মি করতে না পারে সেজন্য বুধবার দিনভর তৎপর থেকেছে বগুড়া জেলা প্রশাসন। সকালে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক ছাড়াও দুপুর থেকে বাজারে কয়েকবার ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে। আর এসব কারণে পেঁয়াজের দাম বুধবার বিকেল পর্যন্ত শতকের নিচেই অবস্থান করেছে।
বাজার ঘুরে দেখা গেছে, জেলা প্রশাসনের নানামুখি তৎপরতার কারণে আমদানি বন্ধ থাকা ভারতীয় পেঁয়াজের দাম পাইকারী ও খুচরা বাজারে যথাক্রমে ৬০ থেকে ৭০ টাকা কেজিতেই সীমাবদ্ধ রয়েছে। অন্যদিকে দেশি জাতের পেঁয়াজের ৮০ থেকে সর্বোচ্চ ৮৫ টাকার মধ্যেই সীমাবদ্ধ ছিল। বাজার সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রশাসনের তৎপরতা না থাকলেও বুধবার পেঁয়াজের দাম ১০০ টাকা কেজি ছাড়িয়ে যেত। কারণ আগের দিন মঙ্গলবারই দেশি জাতের পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়েছে। আর ভারতীয় পেঁয়াজের দাম ৭০ ছাড়িয়ে গিয়েছিল।
রাজাবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ জানান, ভারত রপ্তানী বন্ধ করলেও হিলি, সোনামসজিদ, দর্শনা ও বেনাপোলসহ কয়েকটি বন্দরের ওপারে ভারতীয় সীমান্তে অন্তত ৫০০ ট্রাক পেঁয়াজ আটকা পড়ে আছে। যেহেতু সেগুলো বন্দরে পৌঁছার পর রপ্তানী বন্ধের সিদ্ধান্ত হয়েছে সেজন্য ওই ট্রাকগুলো বাংলাদেশে ঢুকতে বাধা নেই এবং সেগুলো দ্রুত খালাস হবে। ৫০০ ট্রাকে অন্তত ৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ রয়েছে। আর ওই পরিমাণ পেঁয়াজ বাজারে দেশের বাজারে ঢুকলে সরবরাহ যেমন বাড়বে তেমন দামও নিয়ন্ত্রণের মধ্যেই থাকবে। বগুড়ার জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক জানান, বুধবার সকালে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে অংশগ্রহণকারী সকল ব্যবসায়ী ন্যায্যমূল্যে পণ্য কেনা-বেচার আশ্বাস দিয়েছেন। তাছাড়া প্রশাসনের পক্ষ থেকেও বাজারে কড়া মনিটরিং করা হচ্ছে।

 

Check Also

এবার ড্রোনে ছবি তুলে আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন বগুড়ার এসপি

ষ্টাফ রিপোর্টার ঃ বার ড্রোন দিয়ে ছবি তুলেও আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন বগুড়ার পুলিশ সুপার আলী …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com