Breaking News
Home / সারাদেশ / বগুড়া / বগুড়ায় পাওনা পরিশোধের দাবীতে মানব বন্ধন পালিত

বগুড়ায় পাওনা পরিশোধের দাবীতে মানব বন্ধন পালিত

ষ্টাফ রিপোর্টারঃ বকেয়া বেতনসহ অন্যান্য ভাতা না দিয়ে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বগুড়ায় মানববন্ধনসহ উপমহাপরিদর্শক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তর ঘেরাও কর্মসূচি পালন করেছেন ভুক্তভোগি শ্রমিকরা।

মঙ্গলবার ( ৮ সেপ্টেম্বর) সকালে শহরের সাতমাথা এলাকায় এই মানবন্ধন কর্মসূচি পালন করেন বগুড়া মটরস প্রাইভেট লিমিটেড ও পাওয়ার ফিল্টার কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠানের শ্রমিকরা।

শ্রমিকদের অভিযোগ, বকেয়া পাওনা পরিশোধ না করেই তাদের ছাটাই করা হচ্ছে। গত ১৪ জুলাই একটি নোটিশের মাধ্যমে কারখানা বন্ধের ঘোষণা দেওয়া হয়। কিন্তু কতদিন কারখানা বন্ধ রাখা হবে তা ওই নোটিশে বলা হয়নি। পরে গত ২৯ জুলাই কারখানা খোলা হয়। কারখানায় ৯৭ জন শ্রমিককে প্রবেশে বাধা দেওয়া হয়। তারা বাধা দেওয়ার কারণ জানতে চাইলে  প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার নূর ইসলাম ও প্রশাসনিক কর্মকর্তা  সিহাব তাদের বলেন, ‘তোমরা  রেজিস্টার অব ট্রেডইউনিয়ন্স আঞ্চলিক শ্রমদপ্তরে ট্রেডইউনিয়ন রেজিস্ট্রেশনের জন্যে আবেদন করেছে। একারণে তোমাদেরকে আর কারখানায় নেওয়া হবে না।’

পরে শ্রমিকরা  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তরে ও আঞ্চলিক শ্রম দপ্তরে লিখিত অভিযোগ করেন।

শ্রমিকরা জানান, দুইদফা মালিকপক্ষের সঙ্গে আলোচনায় বসার কথা থাকলেও বসা হয়নি। মালিকপক্ষ আলোচনায় আসেন না।

তারা দাবি করেন, ছাটাই হওয়া শ্রমিকদের পূর্নবহাল করতে হবে।

অনুষ্ঠিত প্রতিবাদ কর্মসূচির সভাপতিত্ব করেন বগুড়া মটরস প্রাইভেট লিমিটেড ও পাওয়ার ফিল্টার কোম্পানি লিমিটেড শ্রমিক  ইউনিয়নের সভাপতি মো. মাহবুব ইসলাম রতন।

এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ তৃর্ণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. শামীম খান, বাংলাদেশ জাতীয় শ্রমিক জোটের সাংগঠনিক সম্পাদক মাহাতাব উদ্দিন শহিদ, মো. সামছুদ্দিন, আবদুর রউফ, আবদুল আজিজসহ আরো অনেকে।

Check Also

বগুড়ায় নতুন আক্রান্ত ৩১, সুস্থ ২৫

 স্টাফ রিপোর্টারঃ বগুড়ায় গেল ২৪ ঘন্টায় নতুন করে ৩১জন করোনায় আক্রান্ত হয়েছেন। ২১৬ নমুনার ফলাফলে …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com