Home / সারাদেশ / বগুড়া / বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি স্থিতিশীল, বাড়ছে বাঙ্গালী নদীর

বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি স্থিতিশীল, বাড়ছে বাঙ্গালী নদীর

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি ঃ বগুড়ার সারিয়াকান্দিতে উজান ভারতীয় অংশ থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বর্ষণের কারণে সপ্তাহব্যাপী যমুনা নদীর পানি বাড়ার পর মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার বিকেল ৫টা পর্যন্ত হ্রাস বা বৃদ্ধি না পেয়ে স্থিতিশীল থাকলেও বাড়ছে বাঙ্গালীর পানি।
বুধবার বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৗশলী মোঃ মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে যমুনা নদীর পানি বেড়ে ১৭ দশমিক ৩৭ সেন্টিমিটার সমতায় প্রবাহিত হয়। এরপর মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার বিকাল ৫টা পর্যন্ত নদীর পানি আর বাড়েনি। বর্তমানে যমুনার পানি স্থিতিশীল। আগামীতে বৃষ্টিপাত কম হলে নদীর পানি প্রবাহ কমতে পারে।

এদিকে যমুনা নদীর পানি বৃদ্ধির ফলে সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ ও সারিয়াকান্দি সদর ইউনিয়নের চর ও নি¤œাঞ্চলগুলোর পাট, ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। পানি বৃদ্ধি পাওয়ায় নদী তীরবর্তী মানুষের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।

গত মঙ্গলবার সকাল ৬টায় যমুনার ১৭দশমিক ৩৬ সেন্টিমিটার। ১২ ঘণ্টা পর সন্ধ্যা ৬টার দিকে নদীর পানি মাত্র এক সেন্টিমিটার বেড়ে ১৭দশমিক ৩৭ সেন্টিমিটারে দাঁড়ায়। পরবর্তী আর নদীর পানি না বাড়ায় ১৭ দশমিক ৩৭ সেন্টিমিটারেই অপরিবর্তিত রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। নদীর পনি বৃদ্ধিতে টরম দূর্ভোগে পরেছে উপজেলার চরাঞ্চলের মানুষ। যাতায়াত ব্যাবস্থার সমস্যার সৃষ্টি হয়েছে। সংকট হয়েছে বিশুদ্ধ পানি।
অবশ্য উপজেলা প্রশাসন বলছেন, বন্যার্তদের ব্যাপারে তারা ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। বন্যা দুর্গত এলাকার প্রতিটি পরিবারের মধ্যে চাল এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কৃর্তক পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট বিতরণ, বিশুদ্ধ পানি সরবরাহের জন্য নলকূপ স্থাপন ও স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করা হয়েছে। শুরু থেকেই বন্যার্ত মানুষের পাশে থেকে তাদের দুঃখ-দুর্দশা লাঘবে সাহায্য সহযোগীতা করে যাচ্ছে।

Check Also

ধুনটে কৃষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার

ধুনট (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার ধুনটে ইউনুস আলী শেখ (৪৭) নামে এক কৃষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com