Home / স্বাস্থ্যসেবা / প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমানোর উপায়

প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমানোর উপায়

আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, স্কিন ক্যানসারের পর পুরুষদের সর্বাধিক কমন ক্যানসার হচ্ছে, প্রোস্টেট ক্যানসার। প্রোস্টেট গ্রন্থির মধ্যে কোষগুলো যখন অনিয়ন্ত্রিতভাবে বাড়তে শুরু করে তখনই এই ক্যানসার হতে পারে।

মূত্রথলির তলদেশে থেকে যেখানে মূত্রনালির শুরু সেখানটার চারপাশ জুড়ে প্রোস্টেট গ্রন্থির অবস্থান। এর আকার অনেকটা কাজুবাদামের সমান। প্রোস্টেট গ্রন্থির মূল কাজ হচ্ছে, বীর্যের অন্যতম উপাদান একটি তরল আঠালো পদার্থ সৃষ্টি করা। শুক্রাণু এবং এ তরলের মিশ্রণই বীর্য।

বয়স যত বাড়তে থাকে, প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ততই বেড়ে যায়। পরিবারের কারো যদি (ভাই কিংবা বাবার) প্রোস্টেট ক্যানসার থাকে তা হলেও ঝুঁকির সম্ভাবনা বেড়ে যায় অনেকখানি। কিছু উপায় অবলম্বন করে আপনি এ ক্যানসার বিকশিত হওয়ার ঝুঁকি কমাতে পারেন। এখানে প্রোস্টেট ক্যানসার প্রতিরোধের ৭ উপায় দেওয়া হলো। মাংস ও দুগ্ধজাত খাবার কম খান : গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষ উচ্চ প্রাণীজ চর্বিযুক্ত খাবার, যেমন- দুগ্ধজাত খাবার ও লাল মাংস, খেয়েছিল তাদের প্রোস্টেট ক্যানসার বিকাশের সম্ভাবনা বেশি ছিল।  এটি জেনে রাখা গুরুত্বপূর্ণ যে, এসব গবেষণা বলছে না যে চর্বিযুক্ত খাবার ক্যানসার সৃষ্টি করে, কিন্তু এসব গবেষণায় প্রোস্টেট ক্যানসার এবং চীজ বা বেকনের মতো খাবার খাওয়ার মধ্যে পারস্পরিক সম্পর্ক পাওয়া গেছে।  ব্রকলি খান : ডা. ওয়াইজ বলেন, ক্যানসার প্রতিরোধী খাবারের ক্ষেত্রে ক্রুসিফেরাস সবজি আসলেই ক্যানসার বিকাশের ঝুঁকি কমাতে কার্যকর।  এ ধরনের সবজিতে, যেমন- ব্রকলি ও ফুলকপি, প্রাকৃতিক রাসায়নিক থাকে, যা ক্যানসার বিকাশ প্রতিরোধ করতে পারে।  ডা. ওয়াইজের মতে, এ রাসায়নিক ক্যানসার কোষের জন্য ক্ষতিকর, কিন্তু শরীরের অন্যান্য কোষের জন্য ভালো। প্রোস্টেট ক্যানসার প্রতিরোধী খাবারের ক্ষেত্রে ক্রুসিফেরাস সবজির কার্যকারিতার পক্ষে শক্তিশালী প্রমাণ রয়েছে। ধূমপান করবেন না : ডা. ওয়াইজ বলেন, ধূমপান শুধু ফুসফুস ক্যানসারের সঙ্গেই জড়িত নয়, এটি প্রোস্টেট ক্যানসারের সঙ্গেও জড়িত। বিশেষ করে, ধূমপান আগ্রাসী প্রোস্টেট ক্যানসারের সঙ্গে সম্পর্কযুক্ত, যা ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি। ২০১৪ সালে প্রকাশিত ২৪টি গবেষণার একটি রিভিউ অনুসারে, যেসব পুরুষ বেশি করে ধূমপান করেছে তাদের প্রোস্টেট ক্যানসারে মারা যাওয়ার ঝুঁকি অধূমপায়ীদের তুলনায় ২৪ থেকে ৩০ শতাংশ বেশি ছিল, কারণ ধূমপানের সঙ্গে অধিক আগ্রাসী টিউমারের সম্পর্ক রয়েছে। তাই আজই ধূমপান ত্যাগ করুন। ভিটামিন ই সাপ্লিমেন্ট গ্রহণ করবেন না : আমরা সাধারণত ভাবি, ভিটামিন ভালো জিনিস, কিন্তু ২০১৪ সালে জার্নাল অব দ্য ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটে প্রকাশিত একটি গবেষণায় পাওয়া যায়, অত্যধিক ভিটামিন ই গ্রহণ আগ্রাসী প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে।  যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থার মতে, যদি প্রতিদিন আপনার ডায়েট থেকে ১৫ মিলিগ্রাম ভিটামিন ই পান, তাহলে কোনো অতিরিক্ত সাপ্লিমেন্ট প্রয়োজন নেই।  নিরাপদ সহবাস করুন : সহবাসের ক্ষেত্রে প্রোটেকশন ব্যবহার আপনার প্রোস্টেট ক্যানসার ডেভেলপের ঝুঁকি কমাতে পারে। যৌন সংক্রমিত ইনফেকশন যেমন- সাইটোমেগালোভাইরাস এবং ট্রাইকোমোনিয়াসিসের সঙ্গে প্রোস্টেট ক্যানসারের সংযোগ পাওয়া গেছে। প্রথমটি হচ্ছে একপ্রকার হার্পিস যা ক্যানসারাস প্রোস্টেট টিস্যুতে পাওয়া গেছে।
এদিকে ট্রাইকোমোনিয়াসিস হচ্ছে চিকিৎসাযোগ্য ভাইরাস এবং এটির দীর্ঘমেয়াদী প্রতিক্রিয়া থাকতে পারে। ক্যানসার ইপিডেমিওলজি বায়োমার্কারস অ্যান্ড প্রিভেনশনে প্রকাশিত গবেষণায় পাওয়া যায়, যেসব পুরুষ ট্রাইকোমোনিয়াসিস দ্বারা সংক্রমিত হয়েছিল তাদের প্রোস্টেট ক্যানসার ডেভেলপের সম্ভাবনা ছিল ৪০ শতাংশ। ওজন কমান : আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, অনেক বছরের গবেষণার আলোকে এটা স্পষ্টভাবে বলা যায় যে, অতিরিক্ত শারীরিক ওজন বর্ধিত ক্যানসার ঝুঁকির সঙ্গে সম্পর্কযুক্ত, যার মধ্যে আগ্রাসী প্রোস্টেট ক্যানসার অন্তর্ভুক্ত। এটা ঠিক পরিষ্কার নয় যে, কেন অতিরিক্ত শারীরিক চর্বি ক্যানসারের সঙ্গে সম্পর্কযুক্ত, কিন্তু গবেষকরা থিওরি দিয়েছেন যে অতিরিক্ত ওজন জনিত কারণে কিছু হরমোনের (যেমন- ইনসুলিন, ইস্ট্রোজেন ও অ্যান্ড্রোজেন) মাত্রার তারতম্য হওয়ার ফলে এমনটা হতে পারে। ব্যায়াম করুন : গবেষণা বলছে যে, সক্রিয়তা প্রোস্টেট ক্যানসার প্রতিরোধ করতে পারে। ডা. ওয়াইজ বিশ্বাস করেন যে, এক্সারসাইজ করা এবং স্বাস্থ্যসম্মত ওজন বজায় রাখা হচ্ছে প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমানোর দুটি সর্বোত্তম পন্থা।
সূত্র : রিডার্স ডাইজেস্ট

Check Also

৫ উপায়ে দূর করুন কিডনির পাথর

যমুনা নিউজ বিডি ডেস্ক : দেহের খুব গুরুত্বপূর্ণ একটি অঙ্গ কিডনি। ক্ষতিকর টক্সিন দেহ থেকে …

Powered by themekiller.com