Home / রান্নঘর / পূজার ভুরিভোজে পাতে থাকুক মাটন রোগান জোশে

পূজার ভুরিভোজে পাতে থাকুক মাটন রোগান জোশে

যমুনা নিউজ বিডিঃ পূজার ক’টা দিন নানা খাবারে টেবিল থাকে পূর্ণ। এরমধ্যে মাটন বা খাসির মাংসের পদগুলো তো থাকা চাই ই চাই। মাটন ছাড়া উৎসবের ভোজ যেন জমেই না। আর তাই তো বাড়িতে এই পদটি বানাতে পারেন আপনিও।
যেকোনো একদিন রান্না করে ফেলুন এই জনপ্রিয় পদটি। সবার প্রশংসা তো পাবেনই সঙ্গে আবদার থাকবে আবারো রান্না করার। তাহলে মাটন রোগান জোশের রেসিপিটি জেনে নিন-

 

উপকরণ: খাসির মাংস এক কেজি, পেঁয়াজ কুঁচি হাফ কাপ, দই এক কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা এক চা চামচ, কাশ্মিরি লাল মরিচের গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, গোলমরিচের গুঁড়া এক চা চামচ, লবঙ্গ ৪টি, এলাচ ৪ থেকে ৫ টি, দারুচিনি তিন টুকরা, লবণ স্বাদ মতো, ঘি দুই টেবিল চামচ, তেল আধা কাপ।

প্রণালী: হাড়িতে খাসির মাংসের সঙ্গে পেঁয়াজ ছাড়া সব মসলা মিশিয়ে মেরিনেট করে রাখুন এক ঘণ্টা। এরপর চুলায় কম আঁচে চড়িয়ে দিন এক ঘণ্টার জন্য। এতে বেশি ঝোল থাকবে না মাখা মাখা হবে আর মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

 

এবার একটা লোহার কড়াইতে ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি  দিন। অল্প লাল করে ভাজুন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে এবার রান্না করা খাসির মাংসটা দিয়ে দিন। অল্প কিছুক্ষণ ভেজে নিয়ে নামিয়ে ফেলুন। ব্যাস, তৈরি মজাদার মাটন রোগান জোশ।

Check Also

যেভাবে সারাবছর সংরক্ষণ করবেন জলপাই

যমুনা নিউজ বিডিঃ বাজারে জলপাইয়ের ছড়াছড়ি এখন। মৌসুম থাকতে থাকতেই মজার মজার সব আচার বানিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com