Breaking News
Home / Uncategorized / পাতায় ভেষজ গুণ ফুলে সৌন্দর্য

পাতায় ভেষজ গুণ ফুলে সৌন্দর্য

যমুনা নিউজ বিডি: গ্রামের রাস্তার ধারে ঝোপ জঙ্গলে সবুজ গাছে ফুঁটে থাকে হলুদ রঙ্গের ফুল ।ঝোঁপ জঙ্গলে ফুটে থাকে মানুষকে তেমন আকর্ষণ করে না। তবে এই গাছ ও ফুঁলের ঔষধী গুন রয়েছে। গাছটির নাম দাদমর্দন।

দাদমর্দন গুল্ম শ্রেণীর উদ্ভিদ। প্রাকৃতিক ভাবেই এই গাছ জন্মে বাড়তি পরিচর্যার দরকার হয় না। রাজীবপুর উপজেলার আমবাড়ী গ্রামে পথের ধারে দেখা মেলে এই গাছের। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে গ্রাম অঞ্চলে প্রাকৃতিক ভাবে এই গাছ জন্মালেও শহরের বিভিন্ন বাগানে সৌন্দর্য বর্ধনের জন্য রোপন করা হয় এই গাছ।

দাদমর্দন এর বিভিন্ন ইংরেজি নাম Candle Bush এবং বৈজ্ঞানিক নাম Senna Alata

ক্যাশিয়া জাতের এই ফুল গাছটির শোভা বর্ধক ফুঁল ছাড়াও ঔষধী গুনেরও খ্যাতি রয়েছে। চর্ম ও যৌন রোগে এই গাছের পাতার রস ব্যবহার করা হয়।দাদা ও খোসপাঁচড়া রোখে এর পাতার রস ব্যবহার করা হয়। চর্মরোগে এই গাছের ব্যবহার বেশি হয় বলেই হয়ত এ দেশে দাদমর্দন নামে পরিচিত এই ফুল গাছটি

দাদমর্দন গাছ খুব তারাতাড়ি বড় হয় এর কান্ড হালকা হলুদ রঙ্গের নরম সর্বোচ্চ দুই মিটার পর্যন্ত উচু হয় গাছটি। নরম-কাষ্ঠল গুল্ম উদ্ভিদ। এর পাতাগুলো অপেক্ষাকৃত বড় এবং সুবিন্যান্ত ভাবে সাজানো। পাতা সহ ডালের দৈর্ঘ্য ২৫ থেকে ৫৫ সেন্টিমিটার। খাড়া কান্ডে ও ডাটায় হলুদ রঙের ফুল ফোঁটে নিচ থেকে উপরের দিকে । ফুলের দৈর্ঘ্য হয় প্রায় ১৫ থেকে ২০ সেন্টিমিটার।ফুল হওয়ার পর ফল হয়। ফলের আপনাআপনি ফেটে ঝড়ে পরে।প্রস্ফুটিত অবস্থায় মুক্ত পাপড়ি সংখ্যা ৫ থেকে ৬টি, ২ থেকে ৫ সেমি চওড়া ফুল হয়, মাঝখানে কয়েকটি অসমান পুংকেশর থাকে। এই গাছের আদি নিবাস মেক্সিকো বলে জানিয়েছে রাজীবপুর সরকারী ডিগ্রি কলেজের অধ্যাপক ইউনুস আলী।

Check Also

মা-বোনের ‘উদাসীনতায়’ প্রাণ গেল শিশুটির

যমুনা নিউজ বিডি:  রাজধানীর ডেমরায় বালতির পানিতে ডুবে ১৪ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। …

Powered by themekiller.com