Home / আন্তর্জাতিক / পাকিস্তানে আতঙ্কে সাংবাদিকরা, বেতন আটকে দেওয়ার হুমকি

পাকিস্তানে আতঙ্কে সাংবাদিকরা, বেতন আটকে দেওয়ার হুমকি

যমুনা নিউজ বিডি ঃ সাংবাদিকদের উপর দমনীতি প্রয়োগে সবচেয়ে আগে পাকিস্তান। ২৫ জুলাই সেই দেশেই সাধারণ নির্বাচন। তার আগেই দফায় দফায় প্রাণনাশের হুমকি পাচ্ছেন পাকিস্তানের সাংবাদিকরা। সংবাদিকদের কন্ঠ রোধে এখন থেকেই মাঠে নেমেছে পাকিস্তান প্রশাসন। এমনটাই দাবি পাকিস্তান প্রেস অ্যাসোসিয়েশনের।

সাংবাদিক অপহরণ, খুন, সবই ঘটে পাকিস্তানের অলি গলিতে। সবচেয়ে বেশি রাওয়ালপিন্ডি, পেশোয়ার, ইসালামাবাদে। ভোটের আগেই তাই বেশ আতঙ্কে রয়েছেন সাংবাদিকরা। পাকিস্তান প্রশাসনের নির্দেশনামা ইতিমধ্যেই পেয়ে গেছে পাকিস্তানের সংবাদ মাধ্যমের দপ্তরগুলি।

সীমায় থাকার কড়া বার্তা দিচ্ছে পাকিস্তানের প্রধান রাজৈনতিক দলগুলি। সরাসরি বলা হচ্ছে, সীমা অতিক্রম করলে বন্ধ হবে অফিস,বেতন। পাকিস্তান ফেডারেল ইউনিয়ন অফ জার্নালিস্টের প্রেসিডেন্ট আফজল ভাট জানাচ্ছেন, সংবাদ মাধ্যম প্রশাসনের পুতুল। অফিস বন্ধ বা বেতন আটকে দেওয়ার হুমকি এই প্রথম পাচ্ছেন সাংবাদিকরা।

কয়েকমাস আগেই পাকিস্তানের সবচেয়ে বড় সংবাদ মাধ্যম জিও টিভিকে অফ এয়ার করার নির্দেশ দেওয়া হয়। পাকিস্তান সেনাবাহিনী সংক্রান্ত খবর নিয়ে বিতর্ক ছড়ানোয় প্রায় ১ সপ্তাহ বন্ধ থাকে জিও টিভি। সরকারের সঙ্গে আপোস করে ফের সম্প্রচারের ছাড়পত্র পায় চ্যানেলটি। একই অভিযোগ পাকিস্তানের সবচেয়ে পুরনো সংবাদপত্র দ্য ডন এর।

পাকিস্তানেরক প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাক্ষাৎকার বিতর্কের উৎস। শরিফ বলেছিলেন, ২০০৮ সালের মুম্বাই হামলার পেছনে ছিল পাকিস্তানি সেনাবাহিনীর হাত। এই সাক্ষাতকার ছাপানোর পরই বন্ধ করে দেওয়া হয় দ্য ডন। আপোস করেন পত্রিকার সম্পাদক।

ভোটের আগে এমনিতেই চাপে পাকিস্তান। শেষ রক্ষা হয়নি, FATF(Financial Action Task Force )- কালো তালিকায় পাকিস্তানের নাম। বার বার সাবধান করার পরও জঙ্গি সংগঠনগুলিকে আর্থিক সাহায্য করেছে পাকিস্তান। পাকিস্তান প্রশাসনের সরাসরি আর্থিক বিনিয়োগেই চলে লস্কর-এ-তৈয়বা, জইশ-এ-মোহাম্মদের মত জঙ্গি সংগঠনগুলি। আর সেই কারণেই পাকিস্তানকে তালিকাভুক্ত করল Financial Action Task Force। এই পরিস্থিতিতে সাংবাদিকদের উপর আরও কড়া হচ্ছে ইসলামাবাদ।

Check Also

চীনের সব পণ্যে শুল্ক আরোপের হুমকি ট্রাম্পের

যমুনা নিউজ বিডি ঃ এবার চীন থেকে আমদানি করা সব পণ্যের ওপর শুল্ক বসিয়ে আরো …

Powered by themekiller.com