Home / আন্তর্জাতিক / পাকিস্তানকে দেওয়া ‘বন্ধু রাষ্ট্রের’ মর্যাদা বাতিল করছে যুক্তরাষ্ট্র

পাকিস্তানকে দেওয়া ‘বন্ধু রাষ্ট্রের’ মর্যাদা বাতিল করছে যুক্তরাষ্ট্র

যমুনা নিউজ বিডি: পাকিস্তানকে ন্যাটো জোটের বাইরে বন্ধু রাষ্ট্রের মর্যাদা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এখন এই মর্যাদা কেড়ে নিতে মার্কিন কংগ্রেসে আনা হলো বিল। ‘রেজোলিউশন-৭৩’ নামে বিলটি এনেছেন মার্কিন কংগ্রেসের হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকান পার্টির সদস্য অ্যান্ডি ব্রিগ্‌স।

ওই বিলে বলা হয়েছে, পাকিস্তানকে যদি ফের ওই মর্যাদা দেওয়া হয়, তা হলে যেন আরোপ করা হয় কিছু কড়া শর্ত। এ ব্যাপারে আলোচনা ও যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য বিলটিকে পাঠানো হয়েছে হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে।

বিলটির প্রস্তাব, পাকিস্তানকে ফের ওই মর্যাদা দেওয়ার আগে কংগ্রেসে প্রেসিডেন্ট ট্রাম্পকে জানাতে হবে, ‘হাক্কানি’ নেটওয়ার্কের জঙ্গিদের গোপন আস্তানাগুলি ভেঙে দেওয়া এবং ইসলামাবাদ ও কাবুলের মধ্যে জঙ্গিদের যাওয়া-আসা বন্ধ করতে ইসলামাবাদ কতটা আন্তরিক ভাবে সেনা অভিযান চালাচ্ছে। তার সাফল্য কতটা।

পাক-আফগান সীমান্তে হাক্কানি নেটওয়ার্কের গতিবিধি নিয়ন্ত্রণ করার প্রয়াসে ইসলামাবাদ কতটা সহায়তা করছে কাবুলকে, তা জানাতে হবে মার্কিন কংগ্রেসে। আর এই সব ব্যাপারে কংগ্রেসে মার্কিন প্রশাসনের শংসাপত্র দাখিল করাটাও জরুরি।

সূত্র: জিনিউজ

Check Also

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর প্যারিস, সস্তা কারাকাস

যমুনা নিউজ বিডিঃ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরগুলোর তালিকার শীর্ষে উঠে এসেছে ফ্রান্সের রাজধানী প্যারিস। সেই …

Powered by themekiller.com