Home / আন্তর্জাতিক / পরমাণু চুক্তি : যুক্তরাষ্ট্রকে রাশিয়ার পাল্টা হুমকি

পরমাণু চুক্তি : যুক্তরাষ্ট্রকে রাশিয়ার পাল্টা হুমকি

যমুনা নিউজ বিডি: যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি বাতিল করলে রাশিয়াও ছেড়ে কথা বলবে না। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে পরমাণু অস্ত্র বানানো শুরু করবে রাশিয়া।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে করা ১৯৮৭ সালের পরমাণু চুক্তিটি বাতিলের হুমকি দিয়েছেন। তার প্রেক্ষিতেই নতুন করে এ হুমকি দিয়েছে রাশিয়া। সোমবার এই পাল্টা হুশিয়ারি দিয়েছেন রুশ কর্মকর্তারা।

রাশিয়ান কর্মকর্তারা বলেছেন, ট্রাম্প যদি পরমাণু চুক্তি থেকে বের হয়ে যান এবং নতুন করে ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করেন তাহলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারসাম্য বজায় রেখে অস্ত্রভাণ্ডার গড়তে বাধ্য হবে রাশিয়া।

পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ করতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস’ (আইএনএফ) বা মাঝারি পাল্লার পরমাণু অস্ত্র নিরসন চুক্তি নামে একটি চুক্তি রয়েছে। শীতল যুদ্ধকালে ১৯৮৭ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান চুক্তিটি স্বাক্ষর করেন।

ট্রাম্প সম্প্রতি অভিযোগ করেন, মস্কো চুক্তিটি সঠিকভাবে বাস্তবায়ন করছে না। সেইসঙ্গে ঘোষণা দেন, ঐতিহাসিক এ চুক্তি থেকে সরে যাবে ওয়াশিংটন। দু’দিন পর সোমবার যুক্তরাষ্ট্র তার পরমাণু অস্ত্রভাণ্ডার আরও বাড়াবে বলে নতুন করে হুমকি দেন ট্রাম্প।

Check Also

মালালার আদর্শ বেনজির ভুট্টো

যমুনা নিউজ বিডি: বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী পাকিস্তানের শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই বলেছেন, পাকিস্তানের প্রয়াত …

Powered by themekiller.com