Home / জাতীয় / পদ্মা সেতুর স্প্যান বসানো সেই দানবীয় ক্রেন ‘তিয়ান ই’

পদ্মা সেতুর স্প্যান বসানো সেই দানবীয় ক্রেন ‘তিয়ান ই’

যমুনা নিউজ বিডি ঃ পদ্মা সেতুর ৫ম স্প্যানটি খুঁটিতে বসানোর কাজ সফলভাবে সম্পন্ন করেছে দানবীয় শক্তির ক্রেন ‘তিয়ান ই’। মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইর্য়াড থেকে স্প্যানটি নিয়ে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ যাত্রা শুরু করে। গতকাল বৃহস্পতিবার বিকালেই স্প্যানটি জাজিরা প্রান্তে এসে পৌঁছায়। আজ শুক্রবার সকালে স্প্যানটি ৪১-৪২ নম্বর খুঁটিতে বসানোর কাজ শুরু হয়। দুপুর সাড়ে ১২টার দিকে কাজ সম্পন্ন করে সেতু বিভাগ। এই স্প্যানটি বসানো পর সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হলো।

১৫০মিটার লম্বা ও ১৩ মিটার প্রস্থের বিশাল স্প্যানটি যেনতেন ক্রেন দিয়ে ওঠানো সম্ভব নয়। সেতু বিভাগের প্রকৌশলীরা জানান, স্প্যানটি খুঁটিতে তোলা পুরো কাজটি করেছে ভাসমান ওই ক্রেন আর তার প্রযুক্তিগত কৌশল। স্প্যানটির ওজন ৩ হাজার ২ শো টন। ‘তিয়ান ই’ এর ওজন ৩ হাজার ৭ শো টন। এটি ভাসমান। এটাই স্প্যানটিকে বহন করে আনে। ওই ক্রেনটিই স্প্যানটিকে জায়গামতো বসিয়ে দেয়।

এই ক্রেন ৩ হাজার ৬০০ টন পর্যন্ত ওজন ওপরের দিকে ২৫ মিটার পর্যন্ত তুলতে পারে। পদ্মা সেতুর কাজ শুরুর প্রথমে এক পরীক্ষামূলকভাবে তিয়ান ই ৩ হাজার ৯৬০ টন ওজন সফলভাবে তোলে। আসলে পদ্মা সেতু বানাতে যে ওজন বইতে হবে তার জন্যে পুরোপুরি ফিট তিয়ান ই।

এমন বিশাল ৪২টি স্প্যান জোড়া লেগেই পদ্মা সেতু পূর্ণতা পাবে। গত বছর অক্টোবরে প্রথম ও গত ১১ মার্চ তৃতীয় স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান হয়েছিল জাজিরা প্রান্তে। চতুর্থ স্প্যানটি ৪০-৪১ নম্বর খুঁটির মাঝে ওঠানো সম্পূর্ণ করে সেতু বিভাগ। চতুর্থ স্প্যান বসানোর পর ৬০০ মিটার দৃশ্যমান হয়। তা আজ বেড়ে ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

পদ্মা সেতুর কাজে আরো নানা ধরনের ভারী যন্ত্রাংশ ব্যবহার করা হচ্ছে। কয়েকটি বড় বড় ক্রেন কাজ করছে। ভাসমান ক্রেনটি বেশ ধীরেই এসেছে। এ কারণেই জাজিরা প্রান্তে পৌঁছতে বেশ সময় লেগেছে। ইতিমধ্যে অ্যাপ্রোচ সড়ক দিয়ে গাড়ি চলাচল শুরু করেছে। টোল প্লাজার নির্মাণ কাজ শেষ করেছে সেতু বিভাগ। পদ্মা সেতুর দু’পাড়ে দিন রাত চলছে বিশাল কর্মজজ্ঞ।

Check Also

নির্বাচন অপরাধীর মুক্তির দরকষাকষির বিষয় হতে পারে না

যমুনা নিউজ বিডি ঃ তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, অপরাধীর মুক্তির ওছিলায় …

Powered by themekiller.com