Home / তথ্যপ্রযুক্তি / ধেয়ে আসছে তিন দৈত্যাকার গ্রহাণু

ধেয়ে আসছে তিন দৈত্যাকার গ্রহাণু

যমুনা নিউজ বিডিঃ মাঝেমধ্যেই পৃথিবীর গা ঘেঁষে প্রচণ্ডবেগে বের হয়ে যায় গ্রহাণু। এসব গ্রহাণুর যে কোনো একটির সঙ্গে ধাক্কা লাগলেও টুকরো টুকরো হয়ে যেতে পারত পৃথিবী; ধ্বংস হয়ে যাওয়ার মতো পরিস্থিতি না হলেও অন্তত মারাত্মক ক্ষতির মুখে পড়তে পারত। বেশ কিছুদিন পরপর এসব গ্রহাণু পৃথিবীর দিকে ছুটে আসলেও এবার শুধু জুন মাসেই পৃথিবীর দিকে ছুটে আসছে তিন-তিনটি দৈত্যাকার গ্রহাণু।

পৃথিবীর দিকে ছুটে আসা দ্বিতীয় গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছে এসে পৌঁছাবে ঠিক তার ৬০ ঘণ্টা পর। দুই দিন ১২ ঘণ্টা পর ৮ জুন সোমবার বিকাল ৩টা ৪০ মিনিটে গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে। এই গ্রহাণুটিকে Asteroid 2013 XA22 হিসেবে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ২.৯৩ মিলিয়ন কিলোমিটার (২৯ লাখ ৩০ হাজার কিলোমিটার) দূর দিয়ে যাবে এই গ্রহাণুটি। এর ব্যাসার্ধ ১৬০ মিটার। ঘণ্টায় ২৪ হাজার ৫০ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এটি।

তৃতীয় গ্রহাণুটি এই মাসের শেষ দিকে পৃথিবীর খুব কাছাকাছি চলে আসবে। ২৪ জুন সকাল ৬টা ৪৪ মিনিটে এটি পৃথিবীর গা ঘেঁষে ছুটে যাবে। বিজ্ঞানীরা এই গ্রহাণুটিকে এক দশক আগে চিহ্নিত করেন। গ্রহাণুটির নাম দেন Asteroid 2010 NY65। পৃথিবী থেকে ৩.৭৬ মিলিয়ন কিলোমিটার (৩৭ লাখ ৬০ হাজার কিলোমিটার) দূর দিয়ে যাওয়ার কথা এই গ্রহাণুটির। এর ব্যাসার্ধ ৩১০ মিটার। পৃথিবীর দিকে ঘণ্টায় ৪৬ হাজার ৪০০ কিলোমিটার বেগে ছুটে আসছে এই গ্রহাণুটি।

এই গ্রহাণুগুলোর আকার দেখে অনেকেই ভাবতে পারেন পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হলেও কী এমন ক্ষতি হবে পৃথিবীর? কিন্তু অবাক করার বিষয়—আজ থেকে ৬৬ মিলিয়ন বছর (৬ কোটি ৬০ লাখ) আগে পৃথিবীতে ১০ কিলোমিটার আয়তনের একটি গ্রহাণুর আঘাতে ডাইনোসর যুগের সমাপ্তি হয়েছিল। গ্রহাণুর শক্তিশালী আঘাতে পৃথিবী উপর্যুপরি অগ্নিকাণ্ড, আগ্নেয়গিরি, ভূমিকম্প ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগে হারিয়ে গেছে ডাইনোসরসহ তখনকার পৃথিবীর বেশির ভাগ উদ্ভিদ ও প্রাণী।—টাইমস অব ইন্ডিয়া

Check Also

টয়োটাকে ছাড়িয়ে গেলো টেসলা

যমুনা নিউজ বিডিঃ মার্কিন জায়ান্ট টেসলা এখন বিশ্বের সবচেয়ে দামি গাড়ি নির্মাতা কোম্পানির স্থানটি দখল …

%d bloggers like this:

Powered by themekiller.com