Home / আন্তর্জাতিক / দ. কোরিয়ার সঙ্গে হটলাইন বন্ধ করে দিয়েছে উ. কোরিয়া

দ. কোরিয়ার সঙ্গে হটলাইন বন্ধ করে দিয়েছে উ. কোরিয়া

যমুনা নিউজ বিডি ডেস্ক : দক্ষিণ কোরিয়ার সঙ্গে নিয়মিত ফোনালাপ বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ার অভ্যন্তরে লিফলেট ছড়ানোর জেরে এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, মঙ্গলবার থেকে ফোনালাপ বন্ধের পাশাপাশি দক্ষিণ কোরিয়ার সঙ্গে অন্যান্য যোগাযোগও বন্ধ করে দেওয়া হচ্ছে।

২০১৮ সালে আলোচনার পর উত্তেজনা নিরসনে উত্তর কোরিয়ার সীমান্ত শহর কায়েসং-এ লিয়াজো অফিস স্থাপন দেশ দুটি। এই অফিসের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রক্ষা করতো উত্তর ও দক্ষিণ কোরিয়া। তবে এবারে ওই কার্যালয়টি বন্ধ করে দিচ্ছে উত্তর কোরিয়া।

ওই কার্যালয়ের মাধ্যমে দিনে দুইবার (সকাল নয়টা ও বিকেল পাঁচটায়) ফোনালাপ করতো দুই দেশ। সোমবার দক্ষিণ কোরিয়া জানায় গত ২১ মাসের মধ্যে প্রথমবার সকালের ফোন কলের কোনও উত্তর পাওয়া যায়নি। যদিও আগের দিন বিকেলে আলোচনা হয়।

গত সপ্তাহে ওই কার্যালয়টি বন্ধের হুমকি দেন উত্তর কোরীয় নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। তিনি বলেন, দক্ষিণ কোরিয়া যদি উত্তর কোরিয়ায় লিফলেট পাঠানো ঠেকাতে ব্যর্থ হয় তাহলে কার্যালয়টি বন্ধ করে দেওয়া হবে। দেশত্যাগ করা উত্তর কোরীয়রা এসব লিফলেট ছড়াচ্ছে দাবি করে তিনি বলেন, এর মধ্য দিয়ে ২০১৮ সালের সমঝোতা লঙ্ঘিত হয়েছে।

উল্লেখ্য, দেশত্যাগ করা উত্তর কোরীয় নাগরিকেরা প্রায়ই দেশটির কমিউনিস্ট শাসনের সমালোচনা করে লেখা লিফলেট ভর্তি বেলুন উড়িয়ে দেয়। আর সেগুলো সংগ্রহ করে নেয় উত্তর কোরীয়ার নাগরিকেরা। দেশটির বাসিন্দারা কেবল রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবর পায়। দেশটির বেশিরভাগ মানুষই ইন্টারনেট ব্যবহারের কোনও সুযোগ পায় না।

Check Also

বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে

যমুনা নিউজ বিডিঃ যেসব বিদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন তাদের দেশে ফিরে আসতে …

%d bloggers like this:

Powered by themekiller.com