Home / তথ্যপ্রযুক্তি / দুর্ঘটনা এড়াতে গরমকালে গাড়ির চাকায় বাড়তি খেয়াল

দুর্ঘটনা এড়াতে গরমকালে গাড়ির চাকায় বাড়তি খেয়াল

যমুনা নিউজ বিডি ঃ চলে এসেছে গরমকাল। কিছুদিন পর তো আরো উত্তপ্ত হয়ে উঠবে রাস্তাঘাট। যারা গাড়ি বা মোটরসাইকেল চালান, তাদের চাকার বিষয়ে বাড়তি সাবধানতা অবলম্বন করতে হবে।

বিশেষজ্ঞরা জানান, গরমের সময় হাইওয়েতে বা দীর্ঘ পথ পাড়ি দেওয়ার আগে অবশ্যই চাকাগুলো পরীক্ষা করে নিতে হবে। এ সময় ভুলের কারণে অহরহ চাকা বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। আসলে গরমকালে চাকা বিস্ফোরণের কারণে বেশিরভাগ দুর্ঘটনা ঘটতে পারে। চাকার নিয়মিত যত্নের অভাব এবং ক্ষয়ে যাওয়া চাকা ব্যবহারের কারণে এমনটা হয়ে থাকে।

রোড সেফটি ইউএই ডট কমের প্রতিষ্ঠাতা ও বিশেষজ্ঞ থমাস এডেলমান জানান, গরমের সময় গাড়ি ও মোটরসাইকেলের চাকা বিস্ফোরণের সম্ভবনা খুব বেশি থাকে। তাই চালানোর আগেই চাকার অবস্থা পরীক্ষা করে নিতে হবে। এমনিতেই রাস্তা উত্তপ্ত থাকে। তার ওপর রাস্তার সঙ্গে ঘর্ষণে তাপমাত্রা আরো বৃদ্ধি পায়। চাকার মধ্যে বায়ু বেশি থাকলে তা এত বেশি প্রসারিত হয় যে বিস্ফোরণ ঘটে। তাই ভালো চাকাতেও বায়ুর চাপ বুঝে শুনে দিতে হবে।

তাই গরমের দিনে কয়েকটি কাজ করতে বলেছেন বিশেষজ্ঞরা। এগুলো মেনে চললে দুর্ঘটনার ঝুঁকি থাকবে না।

১. টায়ার বদলে ফেলুন। বহুদিন ধরে একই টায়ার ব্যবহার করে থাকলে অন্তত গরমের দিন তা বদলানোর সময় হয়েছে। বিশেষজ্ঞদের মতে, প্রতি ৫০ হাজার কিলোমিটার পর এমনিতেই টায়ার বদলানোর সময় হয়ে যায়। চাকার ট্রেডের গভীরতা পরখ করে নিতে হবে। চাকায় হাওয়ার চাপ পরীক্ষা করুন। এ কাজটি দুই সপ্তাহ অন্তর করা  উচিত।

২. গাড়ি নির্মাতার পরামর্শক্রমে টায়ার রোটেট করা উচিত। অর্থাৎ, সামনের চাকাগুলো পেছনে ও পেছনের চাকাগুলো সামনে নিতে হবে। এতে করে বহুদিন টায়ার ভালো থাকে। ৫ হাজার কিলোমিটার চালানোর পরই এ কাজটি করে ফেলুন।

এ ছাড়া যে কাজগুলো প্রতিদিন করবেন-

১. গাড়ি বা মোটরসাইকেলে ওঠার আগে চাকাগুলো দেখে নিন।

২. এতে কোনো গভীর ক্ষত রয়েছে কিনা দেখে নিন।

৩. চাকার হাওয়া ঠিক আছে কিনা তা অভিজ্ঞতার আলোকে বুঝে নিন। সন্দেহ হলে কোনো সার্ভিসিং সেন্টারে নিয়ে পরীক্ষা করুন।

৪. নির্মাণের পর ৫ বছর কেটে গেছে এমন টায়ার ব্যবহার করবেন না। সূত্র : খালিজ টাইমস

Check Also

চীনে আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা জারি

যমুনা নিউজ বিডি: চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকমের আবেদনের পরিপ্রেক্ষিতে আইফোন আমদানি ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি …

Powered by themekiller.com