Home / লাইফস্টাইল / দুই উপায়ে দীর্ঘদিন সংরক্ষণ করুন রসালো ফল কাঁঠাল

দুই উপায়ে দীর্ঘদিন সংরক্ষণ করুন রসালো ফল কাঁঠাল

যমুনা নিউজ বিডিঃ  প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝেই ঋতুতে চলছে ফলের মৌসুম। ইতোমধ্যেই বাজারে বাহারি ফলের সমাহার। এর মধ্যে রয়েছে রসালো আর মিষ্টি স্বাদের ফল কাঁঠালও। অনেকের কাছেই এটি প্রিয় একটি ফল। তবে এই ফল সারা বছর পাওয়া যায় না। বছরের অন্যান্য সময়ে এই মিষ্টি স্বাদের ফলটি খেতে মনে চাইতেই পারে। সেজন্য আছে একটি উপায়। খুব সহজেই দীর্ঘ সময়ের জন্য কাঁঠাল সংরক্ষণ করা সম্ভব। কীভাবে? জেনে নিন-

প্রথম পদ্ধতি

একদম নরম কাঁঠাল নয়, সংরক্ষণের জন্য একটু শক্ত ধরনের কাঁঠাল নিন। একটি বাটিতে পেপার টাওয়েল বিছিয়ে একটি একটি করে কাঁঠালের কোয়া রাখুন। বাটি পূর্ণ হয়ে গেলে আরেকটি পেপার টাওয়েল দিয়ে ঢেকে বাটির ঢাকনা লাগিয়ে দিন। নরমাল ফ্রিজে রেখে দিন বাটি। অবশ্যই বাটি থেকে কাঁঠাল বের করার সময় চামচ দিয়ে বের করবেন।

দ্বিতীয় পদ্ধতি বছরজুড়ে কাঁঠাল খেতে চাইলে ডিপ ফ্রিজে রাখুন। এজন্য কাঁঠালের বিচি ছাড়িয়ে একটি বাটিতে নিন। পাতলা পলিথিনে বিচি ছাড়ানো কাঁঠাল রাখুন। লাইন করে রাখবেন কাঁঠাল। একটির উপর আরেকটি রাখবেন না। পলিথিনের মুখ বন্ধ করে দিন টেপ অথবা পিন দিয়ে। ব্যাগ রেখে দিন ডিপ ফ্রিজে। এটি দীর্ঘদিন পর্যন্ত ভালো থাকে।

Check Also

অতিরিক্ত ওজন কমানোর সহজ পদ্ধতি

যমুনা নিউজ বিডিঃ   করোনায় বাসায় বন্দি থেকে অনেকে বৃদ্ধি করেছে নিজের শরীরের ওজন। কিন্তু সুস্থ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com