Breaking News
Home / স্বাস্থ্যসেবা / দিনের পুরোটা সময় উদ্দীপ্ত থাকতে

দিনের পুরোটা সময় উদ্দীপ্ত থাকতে

যমুনা নিউজ বিডি:   এমন সময় আসে যখন মনে হয়, দেহে কোনো শক্তিই অবশিষ্ট নেই। মনে হয়, প্রাণশক্তি ফুরিয়ে এসেছে। বিশেষ করে রাতে ভালো ঘুম না হলে কিংবা নানা কারণে এমনটা ঘটে। সামনে যে কাজগুলো পড়ে রয়েছে তা শেষ করে আনার শক্তি থাকে না। দিনের গোটা সময়জুড়ে শক্তির প্রবাহ ঠিক রাখার কিছু কৌশল রয়েছে। এ সম্পর্কে ধারণা দিয়েছেন বিশেষজ্ঞ। মেনে চললে গোটা দিন উদ্দীপ্ত থাকবেন আপনি।

পানি খেয়ে দিনের শুরু 
খুব সাধারণ বিষয়। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি খেয়ে নিন। এতে দেহ খাবার হজমের জন্যে প্রস্তু হয়ে ওঠে। যদি চান তো পানি এক চাকতি লেবু চিপে নিন। দুই-চার চাকতি শসাও দিয়ে নিতে পারেন। এতে পাকস্থলীতে খাদ্য হজমের রসের নিঃসরণ ঘটে।

নড়াচড়া করুন 
দেহের শক্তি বৃদ্ধির অতি সাধারণ উপায়টি হলো চলাফেরা করা। কায়িক শ্রমের বিকল্প আর নেই। কেবল শুয়ে-বসে থাকলে দেহে জড়তা চলে আসে। মনে হয়, শক্তি ফুরিয়ে গেছে। অলস জীবন নড়াচড়া করলে দেহে রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। আবার ব্যায়ামের আগে নড়াচড়া করলে দেহ পরিশ্রমের জন্যে প্রস্তু হয়ে পড়ে।

স্মুথি 
অনেকেই সকালে ভারি নাস্তা করতে চান না। কিন্তু পুষ্টিকর খাবার না খেলে দিনে শক্তি পাবেন না। তাই পুষ্টিবিদরা স্মুথি খেতে বলেন। ফল, সবজি এবং অন্যান্য খাবার ব্লেন্ডারে দিলেই স্মুথি তৈরি। এগুলোতে পেট ভরে যায়।

স্বাস্থ্যকর স্ন্যাক্স 
খিদে লাগলে হালকা স্ন্যাক্স কার না ভালো লাগে। কিন্তু যা তা খেলে চলবে না। স্বাস্থ্যকর স্ন্যাক্স দেহে শক্তি দেয়। কেবল চিপস আর চকোলেটে ভরসা রাখলে চলবে না। এগুলো হঠাৎ মাঝে মাঝে খেতে পারেন। পেট ভরানোর দরকার হলে অবশ্যই স্বাস্থ্যকর জিনিস বেছে নিতে হবে। সবচেয়ে ভালো হয় বাড়িতে বানানো খাবার যদি খেতে পারেন। এ খাবারে সবজি, বাদাম ইত্যাদি থাকলে খুবই ভালো হয়।
সূত্র: হেলথ ডাইজেস্ট

Check Also

ব্যাকটেরিয়ার হামলায় মৃত্যুর মুখে ২৪ লাখ মানুষ

যমুনা নিউজ বিডি: ব্যাকটেরিয়ার সংক্রমণে বড়সড় মহামারির সামনে দাঁড়িয়ে ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ায় লাখ লাখ …

Powered by themekiller.com