Home / আন্তর্জাতিক / তুরস্কের জাদুঘরে যাচ্ছে রুশ সেনা কর্মকর্তার দেহাবশেষ

তুরস্কের জাদুঘরে যাচ্ছে রুশ সেনা কর্মকর্তার দেহাবশেষ

যমুনা নিউজ বিডি ঃ তুরস্কের একটি কবর থেকে রুশ সামরিক দেহাবশেষ উত্তোলন করে তা জাদুঘরে নেয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। গত বছর তুরস্কের উত্তর-পূর্ভ অঞ্চলে রাশিয়ার পোলিশ বংশোদ্ভূত সেই সেনা কর্মকর্তার দেহাবশেষের সন্ধান পায় প্রত্নতাত্ত্বিকরা।

১৯ শতকে নিহত রাশিয়ান সামরিক কর্মকর্তার দেহাবশেষটি জাদুঘরে সংরক্ষণ করতে যাচ্ছে তুরস্ক। দেহাবশেষটি পাওয়ার প্রায় এক বছর তা জাদুঘরে নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন তুরস্কের আরদাহান প্রদেশের সংস্কৃতি ও ট্যুরিজম বিভাগের পরিচালক ইফসাল আলান্তার। তিনি বলেন একটি বিশেষজ্ঞ দল ওইসব দেহাবশেষ সরানোর দায়িত্ব পালন করছেন।

২০১৭ সালের এপ্রিল মাসে তুরস্কের ওই এলাকায় ভবন নির্মাণের সময় প্রথমে মানুষের একটি কংকাল পাওয়া যায়। পরে সেটি পরীক্ষা করে বিশেষজ্ঞরা নিশ্চিত হয় যে, সেটি ১৯ শতকে নিহত রাশিয়ান লেফটেন্যান্ট কর্নেল কার্ল কার্লোভিজের। ১৮৭৭ সালে কার্লোভিজের নেতৃত্বে ওই এলাকায় সেনাবহর পাঠায় রাশিয়া। এরপর ১৮৯৪ সালে তিনি অসুস্থ হয়ে সেখানেই মৃত্যুবরণ করেন। এবার তার মৃতদেহের সন্ধান পাওয়ায় তা সংরক্ষণ করার উদ্যোগ নিয়েছে তুরস্ক।

Check Also

বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে উইলসনের চিঠি

বাংলাদেশে অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিদ্যমান পরিবেশ ও পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্রের …

Powered by themekiller.com