Home / জাতীয় / তীব্র ফেরি সংকটে দৌলতদিয়া ঘাটে গাড়ির দীর্ঘ সারি

তীব্র ফেরি সংকটে দৌলতদিয়া ঘাটে গাড়ির দীর্ঘ সারি

যমুনা নিউজ বিডি: দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার সড়ক যোগাযোগে গুরুত্বপূর্ণ রুট হলো দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ। প্রতিদিন এই নৌপথে বাস-ট্রাকসহ কয়েক হাজার যানবাহন ফেরিতে পারাপার হয়। ফেরি সংকটে এই রুটে যানবাহন পারাপার মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে আটকা পড়ে যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানসহ ঢাকাগামী শত শত গাড়ি। এতে ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ক্যানেল ঘাট পর্যন্ত তিন কিলোমিটার ফোর লেন রাস্তার এক পাশে যাত্রীবাহী বাস অপর পাশে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানের দীর্ঘ সারি সৃষ্টি হয়। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকায় বিশেষত বাসযাত্রীদের ভোগান্তির শিকার হতে হয়। এ সময় বিভিন্ন বাসের সাধারণ যাত্রী, বিশেষ করে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হন।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরি বহরে রয়েছে দশটি রো রো (বড়) ফেরি। এর মধ্যে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও কেরামত আলী নামের তিনটি ফেরি মেরামতের জন্য কয়েক মাস ধরে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে রয়েছে। শাহ্পরান নামে অপর একটি বড় ফেরি মঙ্গলবার দৌলতদিয়া থেকে প্রত্যাহার করে মাওয়ায় স্থানান্তর করা হয়েছে। পাশাপাশি যান্ত্রিক ত্রুটির কারণে কে-টাইপ ফেরি কুমারী বিকল হওয়ায় পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে সেটির মেরামত কাজ চলছে।

খোরশেদ আলম বলেন, ছোট-বড় মিলে চারটি ফেরি বিকল থাকার পাশাপাশি বড় ফেরি শাহ্পরান প্রত্যাহার করায় ব্যস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির তীব্র সংকট সৃষ্টি হয়েছে। ফলে স্বাভাবিক ফেরি পারাপার ব্যাহত হওয়ায় ঢাকাগামী গাড়িগুলো দৌলতদিয়া ঘাটে ফেরির টিকিট সিরিয়ালে আটকা পড়েছে। তবে যাত্রীদুর্ভোগ কমাতে বাস, মাইক্রোবাস ও প্রাইভেটকার অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

Check Also

পুরস্কৃত হলেন ৫৯ জন ‌র‍্যাব সদস্য

যমুনা নিউজ বিডিঃ ৯ জন র‌্যাব সদস্যকে ২০১৮ সালের বিভিন্ন আভিযানে সাহসিকতা দেখানোয় বিশেষ সম্মাননা …

Powered by themekiller.com