Home / সারাদেশ / ঢাকা বিভাগ / ঢাকা দক্ষিণের সড়ক পরিষ্কারে আসছে ৯ স্বয়ংক্রিয় রোড সুইপার

ঢাকা দক্ষিণের সড়ক পরিষ্কারে আসছে ৯ স্বয়ংক্রিয় রোড সুইপার

যমুনা নিউজ বিডিঃ ঢাকা শহরের রাস্তাঘাট পরিষ্কারে ঝাড়ু ব্যবহার করা হলেও তাতে ময়লা পুরোপুরি পরিষ্কার হয় না। এতে ধুলোবাড়ি উড়ে বাতাসে ধুলোর পরিমাণ বাড়িয়ে দিয়ে বায়ুদূষণ বাড়িয়ে তোলে। এ সমস্যা সমাধানে স্বয়ংক্রিয় রোড সুইপার কেনার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

মূলত নতুন যুক্ত হওয়া ১৮ ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনার জন্য ইউরোপিয়ান মানের এই ৯টি অত্যাধুনিক ‘মেকানিক্যাল রোড সুইপার’ কেনা হচ্ছে।

ঢাকা দক্ষিণের দুটি ওয়ার্ডের জন্য একটি করে রোড সুইপার ব্যবহার করা হবে। এই জন্য নয়টি রোড সুইপার কিনতে ৫৪ কোটি টাকা খরচ করা হবে। ফলে প্রতিটা রোড সুইপার কেনা বাবদ প্রস্তাবিত ব্যয় ৬ কোটি টাকা। এছাড়াও ৯০০টি ডাস্টবিন কিনতে ৯০ লাখ টাকা ব্যয় করা হবে।

চলতি বছর থেকে ২০২৩ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে বলে জানা গেছে। তবে রোড সুইপার তার আগেই কেনা হবে। ২০ কোটি টাকা ব্যয়ে দুটি বড় জেড অ্যান্ড সাকার ও ১২ কোটি টাকা ব্যয়ে দুটি ছোট জেড অ্যান্ড সাকার কেনা হবে।

এর আগেও অবশ্য ঢাকা দক্ষিণে তিনটি রোড সুইপার সংগ্রহ করা হয়েছিল, বর্তমানে এগুলো বিকল হয়ে পড়ে আছে। এবার সংগ্রহ করা যন্ত্রপাতিগুলো যেন সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও ব্যবহার করা হয় সেজন্য নজর রাখার তাগিদ দিয়েছেন নগরবাসী।

Check Also

বিএনপি প্রার্থীর গণসংযোগে হামলা, সাংবাদিকসহ আহত ১০

যমুনা নিউজ বিডিঃ ঢাকা-৫ সংসদীয় আসনে উপনির্বাচনে বিএনপি প্রার্থী সালাহউদ্দিন আহমেদের নির্বাচনী প্রচারে হামলা চালিয়েছে …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com