Breaking News
Home / খেলাধুলা / ‘ডিআরএস’ নিতে দিলেন না আলিম দার, বিতর্ক চরমে

‘ডিআরএস’ নিতে দিলেন না আলিম দার, বিতর্ক চরমে

যমুনা নিউজ বিডি:  ডিআরএস বা ডিসিশন রিভিউ সিস্টেম নিয়ে বিতর্ক আছে অনেক। এই পদ্ধতি কতটা বিশুদ্ধ, সেটি নিয়েই বিতর্ক বেশি। তারপরও অনেক ভুল সিদ্ধান্ত উল্টে দিতে এই ডিআরএস বেশ কার্যকর ভূমিকা রাখছে। এর মধ্যেও বিতর্ক পিছু ছাড়ছে না।

ডিআরএস নিয়ে একটা অভিযোগ খুব সাধারণ-আম্পায়ারস কলের কারণে অনেক সময়ই ক্ষতির মুখে পড়তে হয় দলগুলোকে। এবার নতুন এক বিতর্ক উঠল কিংসমেড টেস্টে। আম্পায়ারের সিদ্ধান্ত নিয়েই, তবে সেটা ডিআরএসের সময় দেয়া নেয়া নিয়ে।

ঘটনা বুধবার সিরিজের প্রথম টেস্টের প্রথম ওভারের। মনে হচ্ছিল, দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হাশিম আমলা পরিষ্কার এলবিডব্লিউ। শ্রীলঙ্কার বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্ডো আবেদন করলে সেটা নাকচ করে দেন আম্পায়ার আলিম দার।

এরপর ডিআরএস নিতে কিছুটা সময় নেয় শ্রীলঙ্কা। পরে অধিনায়ক দিমুথ করুনারত্নে নিতে চাইলেও সেটা আর গ্রহণ করেননি আলিম দার। জানিয়ে দেন, দেরি হয়ে গেছে।

হ্যাঁ, আইসিসির আইসিসি-র টেস্ট প্লেইং কন্ডিশন-এর ৩.২.২ ধারা অনুযায়ী, বল ‘ডেড’ হওয়ার ১৫ সেকেন্ডের মধ্যে রিভিউয়ের আবেদন করতে হয়। এরপর কোনো দল আবেদন করলে সেটি গ্রহণ করা হয় না।

কিন্তু ঝামেলা বেঁধেছে, আবেদনের সময় নিয়েই। টিভি ধারাভাষ্যকাররা রিপ্লেতে দেখেন, রিভিউ চাইতে ১৩ সেকেন্ড সময় নিয়েছে শ্রীলঙ্কা। আলিম দার তবু সেটি নাকচ করে দিয়েছেন।

এই সময়ের হিসেব রাখা টিভি আম্পায়ার ইয়ান গোল্ডেরও দায়িত্ব। আলিম দার ভুল করলেও তিনি সেটা পুনর্বিবেচনা করতে পারতেন। সেটিও হয়নি। যার ফলে এমন সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে চরম বিতর্ক।

যদিও জীবন পাওয়া হাশিম আমলা পরে ৩ রানের বেশি যেতে পারেননি। দক্ষিণ আফ্রিকাও অলআউট হয়েছে ২৩৫ রানেই। তারপরও শুরুর ধাক্কাটা দিতে পারলে লঙ্কানরা আরও ভালো অবস্থানে থাকতে পারতো বলে মনে করছেন অনেকে।

Check Also

চেলসিকে বিদায় করে এফএ কাপের শেষ আটে ম্যানইউ

যমুনা নিউজ বিডি :  পল পগবার দুর্দান্ত নৈপুণ্যে চেলসিকে ২-০ গোলে হারিয়ে এফ এ কাপ থেকে …

Powered by themekiller.com