Home / জাতীয় / ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করে আমরা উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে সক্ষম হবো

ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করে আমরা উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে সক্ষম হবো

আগামীকাল বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে তিনি আজ এক বাণীতে এ প্রত্যাশা ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী ‘বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৮’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন পরিবারের সদস্যদের ডায়াবেটিস প্রতিরোধে সচেতন করা এবং উপযুক্ত পদক্ষেপ গ্রহণে উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ এবং এ প্রেক্ষিতে দিবসটির এবারের প্রতিপাদ্য-‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণের পর থেকে আমরা স্বাস্থ্যখাতের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। আমরা একটি গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করেছি এবং এ নীতির বাস্তবায়ন করছি। আমরা নতুন নতুন মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ, নার্সিং ইনস্টিটিউট, মেডিকেল এসিসটেন্ট ট্রেনিং স্কুল এবং হেলথ টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছি।

সাধারণ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালের শয্যা সংখ্যা ও চিকিৎসাসেবা বহুগুণে বৃদ্ধি করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে এবং বিনামূল্যে ৩০ পদের ঔষধ প্রদানসহ চিকিৎসা দেওয়া হচ্ছে। এ সকল পদক্ষেপের ফলে বর্তমানে স্বাস্থ্যখাতে যথেষ্ট উন্নতি সাধিত হয়েছে।

শেখ হাসিনা বলেন, বিশেষজ্ঞদের মতে নগরায়ণ ও পরিবর্তিত জীবনধারণের কারণে যেমন ডায়াবেটিস বাড়ছে, তেমনি গর্ভকালীন ডায়াবেটিসের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন গবেষণা থেকে জানা যায়, গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত নারীদের অর্ধেকেরও বেশি পরে ডায়াবেটিসে আক্রান্ত হন। অপরিকল্পিত গর্ভধারণের কারণে শিশু অপুষ্টির শিকার হলে এবং সে শিশু পূর্ণবয়স্ক হওয়ার পর অতিরিক্ত ওজন হলে তার ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণ বেশি থাকে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টিসহ নানামুখী কার্যক্রম করে চলেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ সমিতির উদ্যোগে রাজধানীসহ সারাদেশে গর্ভকালীন নারীদের বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও স্বল্পমূল্যে সেবা দিতে দেশব্যাপী সেবাকেন্দ্র খোলা হয়েছে।

কাজীদের মাধ্যমে নবদম্পতিদের সচেতন করতেও বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। এ বিষয়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় একযোগে কাজ করে চলেছে বলেও তিনি জানান।

Check Also

জাতিসংঘের বাংলাদেশ মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যমুনা নিউজ বিডি :  যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের যৌথ …

Powered by themekiller.com