Breaking News
Home / স্বাস্থ্যসেবা / ট্রেডমিল বনাম সিঁড়িতে ব্যায়াম

ট্রেডমিল বনাম সিঁড়িতে ব্যায়াম

যমুনা নিউজ বিডি ঃ ব্যায়াম বা এক্সারসাইজের কথা এলে সবার আগে অনেকের চোখে ভেসে ওঠে ট্রেডমিল নামের যন্ত্রটা। শরীরচর্চাকে যারা গুরুত্বের সঙ্গে দেখে, তাদের অনেকেরই বাসায় এটি দেখতে পাওয়া যায়। যাদের নেই, তারা অবশ্য জিমে গেলে এই যন্ত্রটির সঙ্গে কিছু সময় পার না করার কথা চিন্তাই করতে পারে না। অনেকেরই ধারণা, ট্রেডমিলে দৌড়ালে সুফলের শেষ নেই। এমন ধারণা মোটেও ঠিক নয়। এটা ঠিক, ট্রেডমিলে দৌড়ানোর সুফল অনেক। কিন্তু এ যন্ত্রটি ব্যবহার না করেও এই যন্ত্র ব্যবহারের সুফল সহজেই যে কেউ পেতে পারে। এ জন্য ট্রেডমিল যেমন কেনার দরকার নেই, তেমনি প্রয়োজন নেই জিমে যাওয়ার। শুধু দরকার সিঁড়ি আছে, এমন বিল্ডিং। হ্যাঁ, সিঁড়িতেই সেরে নেওয়া যায় ট্রেডমিলের ব্যায়াম। ট্রেডমিল ও সিঁড়ির ব্যায়ামে সুবিধাগুলো আমরা এবার দেখে নেব।

টেড্রমিলের ব্যায়াম

ক্যালরি খরচ : ট্রেডমিলে সঠিক গতি ঠিক করাটা খুবই গুরুত্বপূর্ণ। এ যন্ত্রটিতে ৩০০-৪০০ ক্যালরি খরচ হয়। তবে কেউ কেউ মনে করে, ট্রেডমিলের তুলনায় বাইরে দৌড়ানো অনেক উপকারী।

যেসব অঙ্গের উপকার : ট্রেডমিলে সাধারণত পায়ের বিভিন্ন অংশের উপকার হয়।

অন্যান্য উপকার : ওজন কমা, হাড়ের ঘনত্ব বৃদ্ধি ও শ্বাস-প্রশ্বাসের উন্নতি হয়।

ট্রেডমিলের সমস্যা : যথেষ্ট দামি হওয়ায় প্রথমত ব্যক্তিগতভাবে ট্রেডমিলের ব্যবস্থা করা সবার জন্য সহজ নয়। তা ছাড়া এটির কার্যপদ্ধতি ঠিকমতো জানা না থাকলে ইনজুরির শঙ্কা থাকে।

সিঁড়ির ব্যায়াম

ক্যালরি খরচ : সিঁড়িতে ব্যায়াম করলে শুধু যে ক্যালরি খরচ হয় তা নয়, হৃদ্যন্ত্রেরও উপকার হয়।

যেসব অঙ্গের উপকার : ট্রেডমিলে পায়ের বিভিন্ন অংশের উপকার হয়।

অন্যান্য উপকার : ওজন কমা, মাংসপেশির গঠন ও কোমরের উপকার হয়।

সিঁড়িতে ব্যায়ামের সমস্যা : সিঁড়িতে ব্যায়াম করলে যেমন উপকার আছে, তেমনি আছে ইনজুরির শঙ্কা। হাঁটুতে বড় ধরনের চাপ পড়ায় সব সময় সিঁড়িতে ব্যায়াম করা উচিত নয়।

Check Also

ব্যাকটেরিয়ার হামলায় মৃত্যুর মুখে ২৪ লাখ মানুষ

যমুনা নিউজ বিডি: ব্যাকটেরিয়ার সংক্রমণে বড়সড় মহামারির সামনে দাঁড়িয়ে ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ায় লাখ লাখ …

Powered by themekiller.com