Breaking News
Home / জাতীয় / জন্মদিনের আনন্দানুষ্ঠানে শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত কামাল লোহানী

জন্মদিনের আনন্দানুষ্ঠানে শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত কামাল লোহানী

যমুনা নিউজ বিডি ঃ বহুগুণে গুণান্বিত মানুষ কামাল লোহানী। একাধারে তিনি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শব্দসৈনিক, সাংবাদিক ও লেখক। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন পর্যায়ে সক্রিয়ভাবে অংশ নেয়ার পাশাপাশি স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের প্রগতিশীল আন্দোলনগুলোতে অবদান রাখা কামাল লোহানীর ৮৫তম জন্মদিন ছিল আজ মঙ্গলবার। এ উপলক্ষে মঙ্গলবার শিল্পকলা একাডেমিতে এক আনন্দানুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে নানা শ্রেণি ও পেশার মানুষের ফুলেল শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হন কামাল লোহানী। সবার ভালোবাসায় সিক্ত কামাল লোহানী বলেন, তাকে যেমনিভাবে সবাই মিলে শ্রদ্ধা নিবেদন করলেন, সব প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্বদেরকেও যেন শ্রদ্ধা জানানো হয়। আপ্লুত কণ্ঠে কামাল লোহানী বললেন, যারা এ অনুষ্ঠানে শুভেচ্ছ জানিয়েছেন, তারা তার জীবন ও কর্মের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাদের প্রতি অতল ভালোবাসা জানান তিনি।

কামাল লোহানী ভক্ত-অনুরাগী, গুণগ্রাহী ও পরিবারের সদস্যদের সমন্বয়ে গঠিত ৮৫-তে কামাল লোহানী সম্মিলন উৎসব কর্ম পরিষদ এ আয়োজন করে। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় চার ভাগে বিভক্ত আয়োজনের শুরুতেই শংকর সাঁওজালের তোলা কামাল লোহানীর বিভিন্ন সময়ের তোলা আলোকচিত্র নিয়ে উদ্বোধন করা হয় আলোকচিত্র প্রদর্শনী। উদ্বোধন করেন ভাষা সংগ্রামী ডা. সাঈদ হায়দার। এর পরের পর্বে সকলের ভালোবাসার ফুলেল শ্রদ্ধায় সিক্ত হন তিনি। এর পর কামাল লোহানীকে মিষ্টিমুখ করিয়ে তার দীর্ঘায়ু কামনা করে প্রজ্বলিত হয় শুভদীপ। সব শেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও তাকে নিয়ে নিবেদিত কথামালা।

কামাল লোহানী শুভেচ্ছা জানাতে এসেছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ব্যারিস্টার আমীর-উল ইসলাম, জ্যেষ্ঠ সাংবাদিক আবেদ খান, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, অধ্যাপক সলিমুল্লাহ খান, নাট্যজন মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ, গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর, জাদুশিল্পী জুয়েল আইচ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক আশরাফুল আলম, শিল্পী খুরশিদ আলম, শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাচিকশিল্পী ভাস্বর বন্দোপাধ্যায় প্রমুখ।

অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির প্রয়োজনায় ইয়াকুব আলী মিঠুর পরিচালনায় প্রামাণ্যচিত্র ‘পিতাপাঠ’র অংশবিশেষ প্রদর্শিত হয়। সে সঙ্গে তার জীবন ও কর্ম নিয়ে খুলনার পটদল রূপান্তর পরিবেশন করে পটের গান। কবি কাজী নজরুল ইসলামের ‘জাগো নারী জাগো’ গান ও কাজী সব্যসাচীর ‘কৃষ্ণা’ কবিতার সমন্বয়ে নৃত্য পরিবেশন করেন মহুয়া মুখোপাধ্যায় ও উদীচী নৃত্যশিক্ষার্থীরা। সঙ্গীত পরিবেশন করে যোদ্ধা একাডেমির শিশুরা ও উদীচী শিল্পীগোষ্ঠী। একক কণ্ঠে সঙ্গীত পরিবেশন করেন বাপ্পা মজুমদার।

অনুষ্ঠানে কামাল লোহানীকে শুভেচ্ছা জানায় সরগম, জাতীয় ব্যস্ত উৎসব উদযাপন পরিষদ, গণসঙ্গীত সমন্বয় পরিষদ, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, নিজেরা করি, বেতার নিজস্ব শিল্পী সংস্থা, কোয়ান্টাম ফাউন্ডেশন, কেন্দ্রীয় খেলাঘর আসর, লোক ও কারুশিল্প ফাউন্ডেশন, ক্রান্তি শিল্পীগোষ্ঠী, ভোরের কাগজ, স্বাধীন বাংলা বেতার শিল্পী পরিষদ, সাপ্তাহিক একতা, সিপিবি, দেশ পাবলিকেশন্স, গেন্ডারিয়া কিশালয় কচি-কাঁচার মেলাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। উদীচী শিল্পীগোষ্ঠী দলীয় সঙ্গীত ‘আরশির সামনে একা একা দাঁড়িয়ে’ গানের সঙ্গে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সাবেক সভাপতিকে।

Check Also

আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে যাবে বাম গণতান্ত্রিক জোট

যমুনা নিউজ বিডি:  ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে যাবে বাম গণতান্ত্রিক জোট। আজ মঙ্গলবার জোটের …

Powered by themekiller.com